মেয়াদোত্তীর্ণ চুক্তিতে কাজ করা ক্রুর সংখ্যা বেড়েছে

বৈশ্বিক শিপিং খাতে ক্রু পরিবর্তন নিয়ে সৃষ্ট সংকট কিছুদিন আগেও খবরের শিরোনামে ছিল। তারই ধারাবাহিকতায় নতুন একটি তথ্য এখন শিপিং খাতে আলোচনার কেন্দ্রে রয়েছে। আর তা হলো চুক্তির বাইরে কাজ করা ক্রুদের সংখ্যা বেড়ে যাওয়া। সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলা হয়েছে, মে মাসে এ ধরনের ক্রুর সংখ্যা প্রায় এক-চতুর্থাংশ শতাংশ বেড়েছে। আর এর প্রধান দুটি কারণ হিসেবে দেখানো হয়েছে ক্রু সরবরাহকারী শীর্ষ দেশগুলোয় করোনার সংক্রমণ বেড়ে যাওয়া এবং শীর্ষ বন্দরগুলোয় ক্রু পরিবর্তন প্রোটোকল কঠোর করা।

নেপচুন ডিক্লারেশন ক্রু চেঞ্জ ইন্ডিকেটরের জুন মাসের তথ্য বলছে, চুক্তির মেয়াদ পেরিয়ে গেছে, কিন্তু এখনো জাহাজে কর্মরত- মে মাসে এমন ক্রুর সংখ্যা আগের মাসের চেয়ে ২৪ শতাংশ বেড়েছে। প্রতিবেদনে জানানো হয়েছে, আলোচ্য মাসে বিশ্ব মোট ক্রুর ৭ দশমিক ৪ শতাংশই চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়া অবস্থায় কাজ করছে। এপ্রিলে এ হার ছিল ৫ দশমিক ৮ শতাংশ।

এমন সংকটকালে সরকারগুলোকে করোনার টিকাদান কর্মসূচিতে ক্রুদের অগ্রাধিকার দেওয়া, ক্রু পরিবর্তনের প্রোটোকল শিথিল করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ইন্টারন্যাশনাল চেম্বার অব শিপিং (আইসিএস) এবং এর সদস্য ও অংশীদারেরা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিএস পর্ষদের চেয়ারম্যান এসবেন পলসন বলেছেন, ‘গত পাঁচ দশকে ক্রু পরিবর্তনে এমন সংকট আর কখনো দেখা যায়নি। এই অভূতপূর্ব প্রতিবন্ধকতা বিশ^জুড়ে হাজারো ক্রুর ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। করোনা মহামারির এই ক্রান্তিকালেও ক্রুরা তাদের সেবা অব্যাহত রাখায় সব দেশই উপকৃত হয়েছে। এখন দেশগুলোর দায়িত্ব হলো টিকাদানে ক্রুদের অগ্রাধিকার ও ক্রু পরিবর্তনের সুযোগ প্রদানের মাধ্যমে তাদের সেই ভূমিকার প্রতিদান দেওয়া।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here