পশ্চিমা নিষেধাজ্ঞার দেশগুলো থেকে তেল কিনে লাভবান চীন: রয়টার্স

পশ্চিমা নিষেধাজ্ঞা রয়েছে এমন দেশ থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন। আর এর মাধ্যমে চলতি বছর প্রায় ১ হাজার কোটি ডলার সাশ্রয় করেছে দেশটি। সম্প্রতি বিভিন্ন পরিসংখ্যান বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাশিয়া, ইরান ও ভেনিজুয়েলার তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো প্রকৃতপক্ষে তাদের অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বী চীনের জন্য সুবিধাই করে দিয়েছে। বরাবরই এই ধরনের বহুপক্ষীয় নিষেধাজ্ঞাকে অনৈতিক হিসেবে দাবি করে আসা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি সেসব দেশ থেকে কম মূল্যে তেল আমদানি করে বেশ লাভবান হয়েছে।

ট্যাংকার ট্র্যাকার ভোরটেক্সা ও কেপলারের পরিসংখ্যানের গড় হিসাব করে রয়টার্স জানিয়েছে, চলতি বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) রাশিয়া, ইরান ও ভেনিজুয়েলা থেকে প্রতিদিন রেকর্ড ২৭ লাখ ৬৫ হাজার ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে চীন। আলোচ্য সময়ে তাদের মোট তেল আমদানির প্রায় ২৫ শতাংশ এসেছে এই তিন দেশ থেকে। ২০২২ সালে এই হার ছিল ২১ শতাংশ। আর ২০২১ সালে হিস্যা ছিল অর্ধেকেরও কমÑ১২ শতাংশ।

রাশিয়া, ইরান ও ভেনিজুয়েলা থেকে তেল কিনে চীন যে কেবল নিজেদের অর্থই সাশ্রয় করেছে, তা নয়। বরং পশ্চিমা নিষেধাজ্ঞা ও বিনিয়োগ ঘাটতির মধ্যে দেশ তিনটির অর্থনীতির চাকা সচল রাখার ক্ষেত্রেও বড় অবদান রেখেছে চীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here