তানজানিয়ার সাথে সুনীল অর্থনীতির উন্নয়নে কাজ করবে বাংলাদেশ

বাংলাদেশ ও আফ্রিকার দেশ তানজানিয়া কৃষি, সুনীল অর্থনীতি ও অন্যান্য অর্থনৈতিক খাতের উন্নয়নে একসাথে কাজ করতে সম্মত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে তানজাানিয়ার পশুপালন ও মত্স্যমন্ত্রী মাশিমবা মাশাউরি এবং সুনীল অর্থনীতিমন্ত্রী আবদুল্লাহ হোসেন কমবোর এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়। সোমবার (১৫ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে উভয় পক্ষ কৃষি, সুনীল অর্থনীতি ও অন্যান্য অর্থনৈতিক খাতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়। তানজানিয়ার মন্ত্রীরা অ্যাকুয়া কালচার, মত্স্য খাত, জাহাজ নির্মাণ ও হর্টিকালচার সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া উভয় পক্ষ আনুষ্ঠানিক যোগাযোগ তৈরি করে সম্পর্ক এগিয়ে নেয়ার বিষয়ে একমত হয়েছে। বৈঠকে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির জন্য বেশি করে প্রতিনিধি দল পাঠানোর বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়েছে বলেও জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ড. মোমেন তানজানিয়ার মন্ত্রীদের বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার বর্ণনা দেন। তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ উল্লেখযোগ্য আর্থসামাজিক উন্নয়নে অংশ নিয়েছে। এ সময় মোমেন ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনে বাংলাদেশ চেয়ারশিপকে সমর্থন করার জন্য তানজানিয়া সরকারকে ধন্যবাদ জানান। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here