মিথ্যা ঘোষণায় আনা পণ্য আটক

মিথ্যা ঘোষণায় আনা একটি বড় চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। এতে জব্দকৃত মালামালের মধ্যে রয়েছে কম্বল, জায়নামাজ, প্রসাধনী, কিচেনওয়্যার, ইলেকট্রনিক সামগ্রীসহ প্রায় ৭৫ ধরণের পণ্য। কম্বলের কাপড়ের পরিবর্তে এসব মালামাল আনা হয়েছে বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা। জব্দ চালনাটিতে প্রায় সাড়ে ৭ হাজার কেজি পণ্য রয়েছে। শনিবার (২০ নভেম্বর) কাস্টমসের এআইআর শাখার ডেপুটি কমিশনার শরিফউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, গত ৮ ফেব্রুয়ারি মরিশাসের পোর্ট লুইস থেকে কোটা নাজের জাহাজ যোগে কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। এরপর নিয়ম অনুযায়ী পণ্য খালাসের জন্য আমাদানিকারকের মনোনিত চট্টগ্রামের আগ্রাবাদ নূর চেম্বারের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রত্যয় ইন্টারন্যাশনাল ১৭ জুলাই বিল অব এন্ট্রি জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে নোটিং করে।

কিন্তু চালানটির বিষয়ে গোপন সংবাদ থাকায় কাস্টম হাউস কর্তৃক পণ্য চালানটি অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে লক করা হয়। কায়িক পরীক্ষাকালে আমদানিকারকের ঘোষণা অনুযায়ী কম্বলের কাপড়ের পরিবর্তে কম্বল, জায়নামাজ, বিভিন্ন প্রকার প্রসাধন সামগ্রী, খাদ্যদ্রব্যাদিসহ ব্যাগেজ প্রকৃতির প্রায় ৭৫ ধরণের পণ্য পাওয়া যায়।

কায়িক পরীক্ষাকালে কনটেইনার থেকে সব পণ্য বের করে আনার পর ২৩৮টি প্যাকেজের প্রায় প্রতিটি প্যাকেজে ইনার প্যাকেজের গায়ে প্রেরক ও প্রাপকের নাম, ঠিকানা, মোবাইল নম্বরসহ কাপড় সেলাই করা অবস্থায় পাওয়া যায়। নতুন ও পুরাতন মিলিয়ে এতে ১ হাজার ৫৫১টি কম্বল (৪ হাজার ৫৫৭ কেজি), ৪৮৩টি জায়নামাজ ( ৪৭৬ কেজি), ১২০ কেজি বিভিন্ন প্রকার প্রসাধনী, ২০০ কেজি বিভিন্ন প্রকার ইলেক্ট্রনিকস সামগ্রীসহ মোট ৭ হাজার ৫৭০ কেজি পণ্য পাওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here