যৌথ প্রশিক্ষণ ও মহড়ায় অংশ নেওয়া যুক্তরাষ্ট্র নৌবাহিনীর জাহাজ চট্টগ্রামে

ছবি: আইএসপিআর

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‌‌’কো-অপারেশন এফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিং-২০২১’ (কারাত) এ অংশ নেওয়া যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ ইউএসএস তুলসা বুধবার (০৮ডিসেম্বর) চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছেছে। সফরকারী জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটিতে পৌঁছালে চট্টগ্রাম নৌঅঞ্চল কমান্ডারের চীফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী জাহাজটিকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাদ্য পরিবেশন করে জাহাজটিকে স্বাগত জানায়।

বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজটির অধিনায়ক কমান্ডার উইলিয়াম ডিভোর‍্যাক বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ চট্টগ্রাম নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক এবং কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও জাহাজটির অধিনায়ক ৯ ডিসেম্বর বানৌজা ঈসাখানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এ মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

৪ ডিসেম্বর থেকে শুরু হওয়া মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর লিটোরাল কমব্যাট শিপ ইউএসএস তুলসা ও এমএইচ-৬০এস হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দূর্জয় এবং মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করেছে। যৌথ এ প্রশিক্ষণ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। মহড়া শেষে জাহাজটি আগামী ১১ ডিসেম্বর বাংলাদেশ ত্যাগ করবে।

বাংলাদেশ নৌবাহিনীর দেওয়া তথ্যবিবরণী থেকে এসব তথ্য পাওয়া গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here