ইন্দোনেশিয়ার সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করতে আলোচনা চলছে

ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন

দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বাংলাদেশে আসছে ইন্দোনেশিয়ার প্রতিনিধিদল। এ সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি পর্যায়ে উদ্যোগ গ্রহণের তাগিদ দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ২০২০-২১ অর্থবছরে ইন্দোনেশিয়া ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য হয়েছে ১ দশমিক ৯ বিলিয়ন ডলারের। এই দ্বিপাক্ষিক বাণিজ্যকে আরও বাড়ানোর বিপুল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাংলাদেশের ওষুধ, কৃষিপণ্য, পোল্ট্রি, পাট ও চামড়াজাত পণ্য এবং জুতার বিশাল বাজার রয়েছে ইন্দোনেশিয়ায়। দ্বিপাক্ষিক বাণিজ্যের এই সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারের পক্ষ থেকে উদ্যোগে নেওয়ার আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন।

সোমবার (৩ ‍জানুয়ারি) দুপুরে ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। এ সময় দেশটির সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা চলছে বলে জানান রাষ্ট্রদূত।

চীন, ভারত, জাপানের মতো, ইন্দোনেশিয়াও যাতে বাংলাদেশের একটি অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগ করে সেজন্য রাষ্ট্রদূতকে উদ্যোগে নেওয়ার আহ্বান জানান মো. জসিম উদ্দিন।

এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে রাষ্ট্রদূত জানিয়েছেন, ইন্দোনেশিয়ার খাতভিত্তিক অংশীদার হতে আগ্রহী বাংলাদেশ। দেশটিতে শুল্ক ও করকাঠামো তুলনামূলক সহজ হওয়ায় বাংলাদেশি রপ্তানিকারকদের পক্ষে বাজার ধরা সহজ হবে। ইন্দোনেশিয়ান উদ্যোক্তারা বাংলাদেশে ওষুধ ও এসএমই খাতে জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে বিনিয়োগে আগ্রহী। দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা যাচাই করতে চলতি বছরই দেশটির শিল্পমন্ত্রী অথবা বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি মো. আমিন হেলালী, পরিচালক এম.জি.আর. নাসির মজুমদার ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here