মোংলা বন্দরের জেটিতে রাবার ফেন্ডার স্থাপনে খুলনা শিপইয়ার্ডের সাথে চুক্তি

মোংলা বন্দরের জেটিতে রাবার ফেন্ডার স্থাপনে খুলনা শিপইয়ার্ডের সাথে চুক্তি স্বাক্ষর। ছবি: মোংলা বন্দর কর্তৃপক্ষ

আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রসার ও বিদেশি বাণিজ্যিক জাহাজের সুরক্ষায় মোংলা বন্দরের জেটিতে রাবার ফেন্ডার স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে রাবার ফেন্ডার স্থাপন করা হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা।

রবিবার (২৩ জানুয়ারি) সকালে বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে রাবার ফেন্ডার স্থাপনে খুলনা শিপইয়ার্ড লিমিটেডের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে বন্দর কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার ও খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামছুল আজজি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন খুলনা শিপইয়ার্ডের ক্যাপ্টেন এম ফিদা হাসান, মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী মো. শওকত আলী, পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুল্লাহ আল মেহেদি, বোর্ড ও জনসংযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. মাকরুজ্জামান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে প্রায় ১০ বছর আগে রাবার ফেন্ডার লাগানো হয়েছিলো, যার অধিকাংশই নষ্ট হয়ে গেছে। তাই জেটিতে বিদেশি জাহাজ ভিড়তে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। যদিও এর আগে জেটিতে কাঠের লগ ব্যবহার করা হতো, যা লাগানোর কিছুদিন পর পঁচে ও জাহাজের আঘাতে পড়ে যেত। এ সকল সমস্যার সমাধানে কাঠের লগের পরিবর্তে নতুন করে রাবার ফেন্ডার স্থাপন করা হচ্ছে। এটির স্থাপন সম্পন্ন হলে মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজগুলো জেটিতে নিরাপদে ভিড়তে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here