সংবাদ সংকেত – ফেব্রুয়ারি

ভারতে পরিবেশবান্ধব হাইড্রোজেনের হাব গড়ে তুলতে চাইছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ লক্ষ্যে সাড়ে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে ধনকুবের মুকেশ আম্বানির মালিকানাধীন কোম্পানিটি।

রয়েল ক্যারিবিয়ান গ্রুপের বহরে যোগ হলো আরও এক প্রমোদতরী। ওয়ান্ডার অব দ্য সিজ নামের এই প্রমোদতরীকে দাবি করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রুজ শিপ।

গভীর সমুদ্র বায়ুবিদ্যুৎ প্রকল্পের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্য সরকার। এ লক্ষ্যে তারা ৫০ কোটি ডলারের বড় একটি বিনিয়োগ পরিকল্পনা হাতে নিয়েছে।

২০২১ সালে সুয়েজ খাল কর্তৃপক্ষের রাজস্ব আয় হয়েছে ৬৩০ কোটি ডলার। ২০২০ সালে তাদের রাজস্ব ছিল ৫৬০ কোটি ডলার। গত বছর খাল দিয়ে জাহাজ চলাচল বেড়েছে ১০ শতাংশ।

আমেরিকান ক্রুজ লাইনস একই ধরনের নতুন ১২টি প্রমোদতরী নির্মাণের পরিকল্পনা করছে। জাহাজগুলো নির্মিত হলে অভ্যন্তরীণ উপকূলীয় পর্যটনে তাদের সক্ষমতা দ্বিগুণের বেশিতে উন্নীত হবে।

সেনেগালে ১১৩ কোটি ডলার বিনিয়োগে একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণ করছে ডিপি ওয়ার্ল্ড। সম্প্রতি সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যাল বন্দরটির নির্মাণকাজের উদ্বোধন করেন।

গ্যালাপাগোসের উত্তরে নতুন সাড়ে ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকাকে সংরক্ষিত সমুদ্রাঞ্চল হিসেবে ঘোষণা করেছে একুয়েডর। এর আগে ৩৯ হাজার বর্গকিলোমিটার জায়গাজুড়ে বিস্তৃত ছিল হারমানদাদ মেরিন রিজার্ভ।

মজুদ কমে যাওয়ার কারণে ১ জানুয়ারি কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইন্দোনেশিয়া। তবে জাপান, দক্ষিণ কোরিয়া ও ফিলিপাইনের আহ্বানে এক সপ্তাহের মাথায় সেই নিষেধাজ্ঞা শিথিল করেছে দেশটি।

আগামী এক দশকে জ্বালানি তেলের উত্তোলন উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। আর এই তেল পরিবহনে আরও বেশি শাটল ট্যাংকারের প্রয়োজন হবে বলে জানিয়েছে রাইস্ট্যাড এনার্জি।

২০২১ সালে সিঙ্গাপুরের শীর্ষ বাংকার ফুয়েল সাপ্লায়ার হিসেবে জায়গা করে নিয়েছে পেট্রোচায়না ইন্টারন্যাশনাল। গত বছর সিঙ্গাপুরে বাংকার জ্বালানির নিবন্ধিত সরবরাহকারীর সংখ্যা চারটি কমে ৪১-এ দাঁড়িয়েছে।

২০২১ সালে ওমান উপসাগর ও আরব সাগরে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ মাদক ও অস্ত্র উদ্ধার করেছে ইউএস নেভাল ফোর্সেস সেন্ট্রাল কমান্ড, ইউএস ফিফথ ফ্লিট ও কম্বাইন্ড মেরিটাইম ফোর্সেস (সিএমএফ)।

বিশ্বের প্রথমবারের মতো সম্পূর্ণ স্বয়ংক্রিয় শিপ নেভিগেশন ব্যবস্থার সফল পরীক্ষা সম্পন্ন করেছে জাপানের নিপ্পন ফাউন্ডেশন, মিৎসুবিশি শিপবিল্ডিং ও শিন নিহোনকাই ফেরি কোম্পানি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here