কানাডার উদ্দেশে যাত্রা করেছে দেশটির প্রথম ডিজেল-ইলেকট্রিক লেকার

নির্মাণস্থল চীন থেকে কানাডার উদ্দেশে দীর্ঘ যাত্রা শুরু করেছে লেকার (উত্তর আমেরিকার গ্রেট লেকে চলাচলে উপযোগী বাল্ক ক্যারিয়ার) নুকুমি। কানাডার প্রথম ডিজেল-ইলেকট্রিক লেকার এটি। দেশটির সেন্ট লরেন্স রিভার দিয়ে রোড সল্ট পরিবহন করবে এটি। জাহাজটির মালিক কানাডা স্টিমশিপ লাইনস।

কানাডায় যাওয়ার পথে নুকুমি মার্চের শুরুর দিকে পানামা খাল পার হবে। ছয় সপ্তাহের যাত্রা শেষে জাহাজটি কানাডায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

কানাডার ম্যাগড্যালেন আইল্যান্ডের খনি থেকে মন্ট্রিয়লের ডিপোতে রোড সল্ট পরিবহনের জন্য বিশেষভাবে জাহাজটির নকশা করা হয়েছে। ২৫ হাজার ৮০০ ডিডব্লিউটি সক্ষমতার জাহাজটির দৈর্ঘ্য ৭৩৮ ফুট। চীনের চেংশি শিপইয়ার্ড জাহাজটি তৈরি করেছে। এটি দীর্ঘমেয়াদের জন্য ভাড়া করেছে উইন্ডসর সল্ট।

নুকুমির বেশ কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে। এতে রয়েছে সিঙ্গেল পয়েন্ট লোডিং সিস্টেম, যা কানাডায় প্রথম। এর সঙ্গে রোড সল্ট ভর্তির জন্য থাকছে একটি সিঙ্গেল হপার। এই বিশেষ ব্যবস্থার কারণে নুকুমিতে রোড সল্ট লোডিংয়ের সময় পণ্য সরানোর কাজে অন্য কোনো ভেসেলের প্রয়োজন পড়বে না। এতে জাহাজটির কার্যক্রমে কর্মদক্ষতা অনেকটা বেড়ে যাবে।

জাহাজটির নকশার অন্যান্য বিশেষত্বের মধ্যে রয়েছে, এতে আধুনিক হাল ডিজাইন ও স্টেট-অব-দ্য আর্ট প্রপালশন সিস্টেম ব্যবহার করা হয়েছে, যার কারণে ম্যাগড্যালেন আইল্যান্ড চ্যানেলের অগভীর নৌপথেও এর চলাচলে কোনো বিঘ্ন তৈরি হবে না। জাহাজটির ডিজেল-ইলেকট্রিক মেইন ইঞ্জিনগুলো টিয়ার থ্রি কমপ্লায়েন্ট। পাশাপাশি এর হাল ডিজাইন জ্বালানি সাশ্রয় এবং নিঃসরণ ও শব্দদূষণ কমানোর ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে। এছাড়া এর আধুনিক ব্যালাস্ট ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেম ক্ষতিকর জলজ প্রজাতির স্থানান্তর প্রতিরোধ করবে বলে আশা করা হচ্ছে।

নুকুমির নির্মাণকাজ শুরু হয় ২০২০ সালের আগস্টে। গত বছরের মে মাসে এটি প্রথম পানিতে ভাসানো হয়। জাহাজটি বাহামায় নিবন্ধিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here