ইউক্রেনের বন্দরগুলোর বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ঘোষণা

রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর নিজেদের বন্দরগুলোয় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দিয়েছে ইউক্রেন। ফলে বিশ্বের অন্যতম শীর্ষ খাদ্যশস্য ও তেলবীজ রপ্তানিকারক দেশটি থেকে সরবরাহ বিঘ্নিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এর আগে আজোভ সাগর দিয়ে বাণিজ্যিক জাহাজ চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে রাশিয়া। তবে কৃষ্ণ সাগরে রুশ বন্দরগুলোকে চালু রেখেছে মস্কো।

বিশ্বে ভুট্টার অন্যতম শীর্ষ রপ্তানিকারক দেশ ইউক্রেন। এর বেশিরভাগই রপ্তানি হয় চীন ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোয়। এছাড়া মিশর ও তুরস্কের মতো ক্রেতা দেশগুলোয় গম সরবরাহেও রাশিয়ার অন্যতম প্রতিদ্বন্দ্বী ইউক্রেন।

ইউক্রেনে পোর্ট কল স্থগিত করেছে মায়েরস্ক: ফেব্রুয়ারির শেষ অব্দি ইউক্রেনে সব পোর্ট কল স্থগিত করেছে শিপিং জায়ান্ট মায়েরস্ক। এছাড়া কৃষ্ণ সাগর উপকূলের ওডেসা শহরে নিজেদের ইউক্রেনীয় প্রধান কার্যালয়ও বন্ধ করে দিয়েছে তারা। সেখানে কর্মরত মায়েরস্কের ৬০ কর্মীর সবাই এখন নিরাপদ অবস্থানে রয়েছেন বলে কোম্পানিটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।

ইউক্রেনে দুটি কনটেইনার শিপিং রুট রয়েছে মায়েরস্কের। ওডেসার ৩০ কিলোমিটার পূর্বে অবস্থিত পিভডেনি বন্দরে নিয়মিত পোর্ট কল দিয়ে থাকে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here