অফশোর ফার্ম ইজারায় রেকর্ড ৪৩৭ কোটি ডলার পেল যুক্তরাষ্ট্র

নিউইয়র্ক বাইট অফশোর উইন্ড প্রকল্প

ফাইল ছবি

গভীর সমুদ্র বিদ্যুৎ খাতে নিজেদের ইতিহাসের সবচেয়ে প্রতিযোগিতামূলক নিলাম দেখল যুক্তরাষ্ট্র। সম্প্রতি নিউইয়র্ক বাইট অফশোর উইন্ড প্রকল্পে ছয়টি ফার্মের ইজারা নিলাম অনুষ্ঠিত হয়েছে। তিন দিনের এই নিলামে মোট ৬৪ রাউন্ডের বিডিংয়ে অংশ নেয় কোম্পানিগুলো। এই নিলাম থেকে রাষ্ট্রীয় কোষাগারে রাজস্ব জমা হচ্ছে ৪৩৭ কোটি ডলার, যা দেশটির গভীর সমুদ্র তেল ও গ্যাস খাতের সর্বোচ্চ দরপ্রস্তাবকেও ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব দ্য ইন্টেরিয়র এই নিলামকে একটি মাইলফলক উল্লেখ করে বলেছে, ২০৩০ সাল নাগাদ গভীর সমুদ্র বায়ুবিদ্যুৎ প্রকল্প থেকে ৩০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের যে লক্ষ্যমাত্রা সরকারের রয়েছে, তা অর্জনের পথে নিউইয়র্ক বাইট নিলাম একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এই নিলামে বিজয়ীরা একরপ্রতি যে দরপ্রস্তাব করেছে, তা ২০১৮ সালের ডিসেম্বরে হওয়া আগের সর্বশেষ নিলামের তুলনায় প্রায় আটগুণের বেশি। সেইবার ম্যাসাচুসেটসের তিনটি ট্র্যাক ইজারা দিয়ে মোট ৪০ কোটি ৫০ লাখ ডলার রাজস্ব পেয়েছিল সরকার।

নিউইয়র্ক বাইটে ছয়টি লিজ চুক্তির মাধ্যমে মোট ৪ লাখ ৮৮ হাজার একর জায়গা ইজারা দিচ্ছে সরকার। এর মধ্যে উত্তরাঞ্চলে সবচেয়ে ছোট ফার্মের জন্য সরকার পেয়েছে ২৮ কোটি ৫০ লাখ ডলার। আর নিউ জার্সি উপকূলে ১ লাখ ২৫ হাজার একরের সবচেয়ে বড় ফার্মের জন্য পেয়েছে ১১০ কোটি ডলার। বাকি চারটি লিজ চুক্তিতে সরকার পাচ্ছে ৬৪ কোটি ৫০ লাখ, ৭৬ কোটি ৫০ লাখ, ৭৮ কোটি ও ৭৯ কোটি ৫০ লাখ ডলার।

বিজয়ীদের পক্ষ থেকে প্রতি একর জায়গার জন্য সর্বোচ্চ দর উঠেছে ১০ হাজার ৬৯৬ ডলার। আর বিজয়ী সর্বনিম্ন দর ছিল ৬ হাজার ৬১৯ ডলার। গড়ে প্রতি একর জায়গা ইজারা দিয়ে সরকার পাচ্ছে ৮ হাজার ৯৫১ ডলার করে।

নিলামে যেসব কোম্পানি বিজয়ী হয়েছে, সেগুলোর বেশিরভাগই যৌথ অংশীদারিত্বের। ১১০ কোটি ডলারের দর প্রস্তাব করেছে বাইট উইন্ড হোল্ডিংস, যেটি আরডব্লিউই রিনিউয়েবলস ও ন্যাশনাল গ্রিডের জয়েন্ট ভেঞ্চার। ৭৯ কোটি ৫০ হাজার ডলার দরপ্রস্তাবকারী অ্যাটেনটিভ এনার্জি হলো ইবিডব্লিউ নর্থ আমেরিকা ও টোটাল এনার্জিসের যৌথ উদ্যোগ। বিজয়ী অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ইডিপি রিনিউয়েবলস ও এঞ্জির জয়েন্ট ভেঞ্চার ওশান উইন্ডস, কোপেনহেগেন ইনফ্রাস্ট্রাকচার পার্টনার্স ও ইনভেনার্জি উইন্ড অফশোরের যৌথ উদ্যোগ মিড-আটলান্টিক অফশোর ডেভেলপমেন্ট এবং শেল নিউ এনার্জিস ইউএস ও ইডিএফ রিনিউয়েবলস নর্থ আমেরিকার পার্টনারশিপ আটলান্টিক শোরস অফশোর উইন্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here