সংবাদ সংক্ষেপ – মার্চ

বিশ্বের সর্ববৃহৎ এলএনজি স্টোরেজ ট্যাংক নির্মাণ হচ্ছে চীনে

বিশ্বের সবচেয়ে বড় এলএনজি স্টোরেজ ট্যাংক নির্মাণ করছে চায়না ন্যাশনাল অফশোর অয়েল কোম্পানি (সিএনওওসি)। সাংহাই থেকে প্রায় ১৫০ নটিক্যাল মাইল উত্তরে অবস্থিত ইয়ানচেংয়ে নবনির্মিত রিসিভিং টার্মিনালে এই ট্যাংক নির্মাণ করা হবে।

চীনের সবচেয়ে বড় এলএনজি আমদানিকারক হলো সিএনওওসি। ইয়ানচেংয়ের এই ফ্যাসিলিটি তাদের সেই অবস্থানকে আরও সুসংহত করবে। সেখানে মোট ছয়টি বিশালাকার ট্যাংক নির্মাণ করা হবে, যেগুলোর প্রতিটির ধারণক্ষমতা হবে ২ লাখ ৭০ হাজার ঘনমিটার এলএনজি।

কানাডার উদ্দেশে যাত্রা করেছে দেশটির প্রথম ডিজেল-ইলেকট্রিক লেকার

নির্মাণস্থল চীন থেকে কানাডার উদ্দেশে দীর্ঘ যাত্রা শুরু করেছে লেকার (উত্তর আমেরিকার গ্রেট লেকে চলাচলে উপযোগী বাল্ক ক্যারিয়ার) নুকুমি। কানাডার প্রথম ডিজেল-ইলেকট্রিক লেকার এটি। দেশটির সেন্ট লরেন্স রিভার দিয়ে রোড সল্ট পরিবহন করবে এটি। জাহাজটির মালিক কানাডা স্টিমশিপ লাইনস।

ছয় সপ্তাহের যাত্রা শেষে লেকারটি কানাডায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। ২৫ হাজার ৮০০ ডিডব্লিউটি সক্ষমতার জাহাজটির দৈর্ঘ্য ৭৩৮ ফুট। চীনের চেংশি শিপইয়ার্ড জাহাজটি তৈরি করেছে।

সাইবার হামলায় ইউরোপে জ্বালানি তেল সরবরাহে বিলম্ব

ইউরোপের শীর্ষ চার অয়েল হাব সম্প্রতি সাইবার হামলার শিকার হয়েছে। সপ্তাহখানেক সময়ের মধ্যেও হাবগুলোর কার্যক্রম পুরোপুরি শুরু করতে না পারায় ইউরোপে অয়েল ট্যাংকার ও বার্জের শিপমেন্টে বিলম্ব দেখা গেছে।

সাইবার হামলার শিকার প্রতিষ্ঠানগুলো হলো স্টোরেজ কোম্পানি অয়েল ট্যাংকিং, অয়েল ট্রেডিং ফার্ম মাবানাফট, সি-ট্যাংক ও ইভোস। এর মধ্যে প্রথম দুটির মালিক জার্মানির মার্খয়ারড অ্যান্ড বালস। সি-ট্যাংক বেলজিয়ামের কোম্পানি। আর ইভোস হলো নেদারল্যান্ডসের ফুয়েল স্টোরেজ ফার্ম।

যুক্তরাষ্ট্রে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ক্রিস্টাল ক্রুজেস

আর্থিক সংকটের জালে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে পড়া যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রিস্টাল ক্রুজেসকে শেষ পর্যন্ত চরম পরিণতি মেনে নিতে হচ্ছে। অসমর্থিত সূত্রে জানা গেছে, মূল কোম্পানি জেন্টিং হংকং যুক্তরাষ্ট্র থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে ক্রিস্টাল ক্রুজেসের কর্মীরাও তাদের চাকরি হারাতে চলেছেন।

ক্রিস্টাল ক্রুজেসের কার্যক্রম বন্ধের খবর ছড়িয়ে পড়েছে একটি রেকর্ডেড মেসেজ থেকে। ধারণা করা হচ্ছে, এটি একজন ক্যাপটেনের পাঠানো বার্তা। এ বিষয়ে কোম্পানিটি এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি।

২০২১-২২ অর্থবছরে ৭৫ লাখ টন গ্যাস রপ্তানি করবে মিসর

চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর, ২০২১) ৩৫ লাখ টন প্রাকৃতিক গ্যাস রপ্তানি করেছে মিসর। অর্থবছর শেষে এই রপ্তানির পরিমাণ ৭৫ লাখ টনে উন্নীত হতে পারে। দেশটির রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি ইজিপশিয়ান ন্যাচারাল গ্যাস হোল্ডিং কোম্পানির (ইগ্যাস) সাধারণ সভায় সম্প্রতি এই তথ্য জানিয়েছেন জ¦ালানি ও খনিজ সম্পদমন্ত্রী তারেক মোল্লা।

সাম্প্রতিক মাসগুলোয় মিসর গ্যাস অনুসন্ধানে খনন কার্যক্রম বাড়িয়েছে। এ সময়ে দেশটি গ্যাস অনুসন্ধান-সংক্রান্ত বেশ কয়েকটি চুক্তিও সম্পাদন করেছে।

জাপান পৌঁছেছে তরলীকৃত হাইড্রোজেনের প্রথম আন্তর্জাতিক চালান

অস্ট্রেলিয়া থেকে তরলীকৃত হাইড্রোজেনের বড় একটি চালান নিয়ে জাপানে ফিরেছে বিশে^র প্রথম হাইড্রোজেন ক্যারিয়ার সুইসো ফ্রন্টিয়ার। গত ডিসেম্বরের শেষের দিকে জাহাজটি অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রা করে। বেশি পরিমাণে তরলীকৃত হাইড্রোজেনের আন্তর্জাতিক চালান এটাই প্রথম।

তরলীকৃত হাইড্রোজেন নিয়ে প্রায় সাড়ে তিন সপ্তাহের দীর্ঘ যাত্রা সফলভাবে সম্পন্ন করার বিশেষ উদ্দেশ্য থেকেই সুইসো ফ্রন্টিয়ারকে নির্মাণ করা হয়েছে। পরীক্ষামূলক এই প্রকল্পের ফলাফলের ওপর ভিত্তি করেই পরবর্তী প্রজন্মের হাইড্রোজেন ক্যারিয়ার নির্মাণ করা হবে।

উদ্বোধনী যাত্রার দ্বারপ্রান্তে বিশ্বের প্রথম এলএনজি-চালিত বাল্কার

বিশে^র প্রথম এলএনজি-চালিত বাল্ক ক্যারিয়ার ট্যুরম্যালাইন তার প্রথম যাত্রা শুরু করতে যাচ্ছে। সম্প্রতি বাল্কারটিকে ইজারা নেওয়া অস্ট্রেলিয়ান মাইনিং কোম্পানি বিএইচপি সেটি বুঝে পেয়েছে। বাল্কারটি পশ্চিম অস্ট্রেলিয়া ও এশিয়ার মধ্যে আকরিক লোহা পরিবহনের কাজে ব্যবহৃত হবে।

নিউক্যাসলম্যাক্স ক্লাসের বাল্কারটির মূল মালিক ইস্টার্ন প্যাসিফিক শিপিং (ইপিএস)। বিএইচপি এটি তাদের কাছ থেকে পাঁচ বছরের জন্য ইজারা নিয়েছে। উদ্বোধনী যাত্রার আগে বাল্কারটি সম্প্রতি সিঙ্গাপুরের জুরং পোর্টে এলএনজি বাংকারিং সম্পন্ন করেছে।

নিউইয়র্কের প্রথম অফশোর উইন্ড ফার্মের নির্মাণকাজ শুরু

নিউইয়র্কের প্রথম গভীর সমুদ্র বায়ুবিদ্যুৎ প্রকল্প সাউথ ফোর্ক উইন্ডের নির্মাণকাজ শুরু হয়েছে। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে ডেনিশ বহুজাতিক এনার্জি কোম্পানি ওরস্টেড ও মার্কিন বিদ্যুৎ পরিষেবা কোম্পানি এভারসোর্স এনার্জি। ২০২৩ সালের শেষ নাগাদ উইন্ড ফার্মটির নির্মাণকাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

১৩০ মেগাওয়াট সক্ষমতার প্রকল্পটিতে ১১ মেগাওয়াট সক্ষমতার মোট ১২টি টার্বাইন স্থাপন করা হবে। গত বছরের নভেম্বরে ও চলতি বছরের জানুয়ারিতে প্রকল্পটি নিয়ন্ত্রক সংস্থাগুলোর পক্ষ থেকে চূড়ান্ত অনুমোদন লাভ করে।

দ. আফ্রিকায় শিপ-টু-শিপ বাংকারিংয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তের বিরোধিতা

দক্ষিণ আফ্রিকা সরকার পোর্ট এলিজাবেথ উপকূলে শিপ-টু-শিপ বাংকারিংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরিকল্পনা করছে। তবে পরিবেশ আন্দোলনকর্মীরা সরকারের এই পরিকল্পনার তীব্র বিরোধিতা করছে। তারা বলছে, জাহাজ থেকে জাহাজে জ্বালানি স্থানান্তর শুরু হলে সেখানকার সমৃদ্ধ জীববৈচিত্র্য মারাত্মক বিপদের মুখে পড়ে যেতে পারে।

বাংকারিং সেবা প্রদানকারী কোম্পানিগুলো ১ ফেব্রুয়ারি থেকে নতুন লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে। আর লাইসেন্স প্রদানের ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে ১ এপ্রিল থেকে।

বছরের প্রথম সাত সপ্তাহে সিঙ্গাপুর প্রণালিতে ১০টি হামলা চালিয়েছে জলদস্যুরা

চলতি বছরের প্রথম সাত সপ্তাহে সিঙ্গাপুর প্রণালিতে জলদস্যুতার ১০টি ঘটনা ঘটেছে। এর মধ্যে নয়টি ঘটনায় দুষ্কৃতিকারীরা জাহাজে উঠতে সক্ষম হয়েছে। অপর ঘটনায় দস্যুরা জাহাজে ওঠার চেষ্টা চালালেও সফল হয়নি। এসব ঘটনার কারণে সিঙ্গাপুর প্রণালিতে জলদস্যুতার ঝুঁকি আরও বেড়ে যাওয়ার সতর্কবার্তা দিয়েছে রিক্যাপ।

২০২১ সালে সিঙ্গাপুর প্রণালিতে জলদস্যুতার স্বল্পমাত্রার ঝুঁকির সতর্কবার্তা দিয়েছিল রিক্যাপ ইনফরমেশন শেয়ারিং সেন্টার। সাম্প্রতিক ঘটনাবলির পরিপ্রেক্ষিতে চলতি বছরের জন্য সেই সতর্কবার্তা বাড়াল তারা।

বেজোসের সুপারইয়টের জন্য সরানো হবে সেতুর অংশবিশেষ!

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সুপারইয়টকে শিপইয়ার্ড থেকে বের হওয়ার সুযোগ করে দিতে নেদারল্যান্ডসের রটারডামের একটি ঐতিহাসিক সেতুর কেন্দ্রীয় অংশ সাময়িকভাবে খুলে ফেলা হবে। বেজোসের ব্যক্তিগত প্রমোদতরীটি বেরিয়ে যাওয়ার পর সেটি পুনরায় স্থাপন করা হবে। সেতু খোলা ও লাগানোর যাবতীয় খরচ বেজোস দেবেন।

৪৩ কোটি ইউরো ব্যয়ে জেফ বেজোসের সুপারইয়টটি তৈরি করা হয়েছে রটারডামের কাছের একটি শিপইয়ার্ডে। কিন্তু ১৮৭৮ সালে নির্মিত কোনিগসহাফেন সেতুর কারণে সেটিকে বের করে সমুদ্রে আনা যাচ্ছিল না।

পর্তুগালের জলসীমায় গাড়িবাহী জাহাজে অগ্নিকাণ্ড

পর্তুগালের সমুদ্রসীমায় গাড়িবাহী একটি জাহাজে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। জাহাজটির ২২ জন ক্রুর সবাইকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

অগ্নিকা-ের শিকার ফেলিসিটি এইস নামের জাহাজটি পানামার পতাকাবাহী। পর্তুগালের স্বায়ত্তশাসিত অঞ্চল আজোরেসের অন্তর্গত ফাইয়াল দ্বীপের ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে আগুন লাগে জাহাজটিতে। পর্তুগিজ নৌবাহিনীর প্যাট্রল ভেসেল এনআরপি সেতুবাল ও নিকটবর্তী চারটি বাণিজ্যিক জাহাজ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে জাহাজের ক্রুদের উদ্ধার করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here