মোংলা বন্দরে ‘ভিটিএমআইএস’ চালু

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি

নিরাপদ নেভিগেশন সুবিধা এবং বিদেশি জাহাজের নিরাপত্তায় মোংলা বন্দরে ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (ভিটিএমআইএস) চালু করা হয়েছে। বুধবার (১৬ মার্চ) বিকেলে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ চৌধুরী এটি উদ্বোধন করেন।

এসময় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. মুসা, বন্দর কর্তৃপক্ষের সদস্য কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার, মো. ইমতিয়াজ হোসেন, সৈয়দ রবিউল আলম, পরিচালক (প্রশাসন) মো. শাহীনুর আলম ও হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দীনসহ বন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিটিএমআইএস নিরাপত্তা সিস্টেম উদ্বোধন শেষে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় চলমান প্রকল্প ও সরকারের মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হলে অচিরেই মোংলা বন্দর নৌবাণিজ্যের নেতৃত্ব দেবে।

মোংলা বন্দর বাংলাদেশের দ্বিতীয় সমুদ্র বন্দর, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বঙ্গোপসাগর থেকে প্রায় ১৩১ কিলোমিটার উজানে অবস্থিত। নিরাপদ নেভিগেশন সুবিধা এবং বিদেশি জাহাজের দীর্ঘ চ্যানেলে নিরাপত্তা দিতে অতীতে একাধিকবার গবেষণা করা হয়েছে। নিরাপদ ও নির্বিঘ্নে জাহাজ চলাচলের জন্য ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (ভিটিএমআইএস) শিরোনামে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। প্রকল্পটির কাজ ৩০ ডিসেম্বর, ২০২১ তারিখে শতভাগ সম্পন্ন হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নের ফলে মোংলা বন্দর কর্তৃপক্ষ হারবাড়িয়া অ্যাংকরেজে ১০ মিটারের বেশি ড্রাফ্টযুক্ত জাহাজগুলো পরিচালনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here