স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ

দেশের আর্থ সামাজিক উন্নয়ন ও মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়ন সফলভাবে সম্পন্ন করায় বিদ্যুৎ বিভাগকে স্বাধীনতা পুরস্কার-২০২২-এর জন্য মনোনীত করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বিজয়ী প্রতিষ্ঠানের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে। এ দিন গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৩ মার্চ) বিকেলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশে শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হয়েছে। দুর্গম চরাঞ্চল, বিচ্ছিন্ন দ্বীপ থেকে শুরু করে প্রত্যন্ত পার্বত্য অঞ্চলে পৌঁছে গেছে বিদ্যুতের আলো। তারই ধারাবাহিকতায় নদীর তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে গেছে পটুয়াখালীর মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ নিয়ে গড়ে ওঠা দুর্গম চর রাঙ্গাবালীতেও। এভাবে বিভিন্ন প্রক্রিয়ায় এরই মধ্যে দেশের শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় চলে এসেছে।

এর আগে গত সোমবার পটুয়াখালীতে অবস্থিত দেশের বৃহৎ ১৩২০ মেগাওয়াট ক্ষমতার পায়রা তাপবিদ্যুত কেন্দ্রে সশরীরে উপস্থিত থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত একযুগ আগে দেশের বিদ্যুৎ সক্ষমতা ছিল মাত্র ৫ হাজার মেগাওয়াট। বর্তমানে তা পাঁচগুণ বেড়ে ২৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। মাথাপিছু বিদ্যুতের ব্যবহার বেড়ে ৫৬০ কিলোওয়াট পার আওয়ারে দাঁড়িয়েছে। বিদ্যুতের সিস্টেম লস ১৫ শতাংশ থেকে ৮ শতাংশে নেমে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here