প্রথম ফ্ল্যাগ স্টেট হিসেবে পরিবেশবান্ধব প্রযুক্তিতে প্রণোদনা দেবে সিঙ্গাপুর

কার্বন নিঃসরণ কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে বড় একটি পদক্ষেপ গ্রহণ করেছে সিঙ্গাপুর। এখন থেকে দেশটির নিবন্ধন গ্রহণকারী যেসব জাহাজ নিঃসরণ কমানোর ক্ষেত্রে আইএমওর মানদণ্ড পূরণ করতে সক্ষম হবে, সেসব জাহাজকে উল্লেখযোগ্য আর্থিক প্রণোদনা দেবে তারা। বিশ্বের প্রথম মেজর ফ্ল্যাগ স্টেট হিসেবে এই পদক্ষেপ নিয়েছে সিঙ্গাপুর।

এই কর্মসূচির অধীনে প্রারম্ভিক ও বার্ষিক ফির ওপর ২০ শতাংশ থেকে শতভাগ ছাড়ের ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর। পরিবেশবান্ধব জ্বালানি ব্যবহারকারী যেসব জাহাজ দেশটি থেকে নতুন নিবন্ধন নেবে এবং এরই মধ্যে নিবন্ধন গ্রহণকারী যেসব জাহাজ জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহারের প্রক্রিয়া শুরু করেছে-উভয়েই এই সুবিধার জন্য বিবেচিত হবে। প্রণোদনার বিস্তারিত বিষয় নিয়ে আজ শুক্রবার একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

১৯৬৬ সালে সিঙ্গাপুর রেজিস্ট্রি অব শিপসের (এসআরএস) যাত্রা হয়। বর্তমানে এটি বিশ্বের শীর্ষ পাঁচটি ফ্ল্যাগ স্টেটের একটি। সিঙ্গাপুর থেকে নিবন্ধন নেওয়া মোট জাহাজের সংখ্যা ৪ হাজার ৪০০-এর বেশি, যেগুলোর মোট ধারণক্ষমতা ৯ কোটি ৬০ লাখ গ্রস টনের বেশি।

২০১১ সালে গ্রিন শিপ প্রোগ্রাম চালু করে সিঙ্গাপুর। এরই ধারাবাহিকতায় নিঃসরণ কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে নতুন উদ্যোগটি নিল তারা। ১ মের আগেই এই কর্মসূচি চালু হবে। প্রাথমিকভাবে এর মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here