সিঙ্গাপুরের সেই দূষিত জ্বালানি এসেছিল ইউএই থেকে

সিঙ্গাপুরে মার্চে প্রায় ২০০ জাহাজে যে দূষিত জ্বালানি সরবরাহ করা হয়েছিল, তা সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে এসেছিল বলে জানিয়েছে মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি অব সিঙ্গাপুর (এমপিএ)।

গত ১৪ মার্চ জানা যায় যে, সিঙ্গাপুরে বেশ কয়েকটি জাহাজে উচ্চমাত্রায় ক্লোরিনেটেড অর্গানিক কম্পাউন্ড (সিওসি) যুক্ত হাই-সালপার ফুয়েল অয়েল (এইচএসএফও) সরবরাহ করা হয়েছে। এরপরই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে এমপিএ। গত মাসে তারা জানিয়েছিল, এই জ্বালানির সরবরাহকারী ছিল গ্লেনকোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড। আর সর্বশেষ প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছে, এই জ্বালানি ইউএইর খোর ফাক্কান বন্দরে একটি ট্যাংকারে লোড করা হয়েছিল। পরে আরও ব্লেন্ডিংয়ের জন্য এই জ্বালানি মালয়েশিয়ার তেনজং পেলেপাসের একটি ফ্লোটিং স্টোরেজ ফ্যাসিলিটিতে আনলোড করা হয়। পরে সেখান থেকে তা সিঙ্গাপুরের স্টোরেজ ফ্যাসিলিটিতে সররাহ করা হয়।

জ্বালানি পরীক্ষাকারী প্রতিষ্ঠান ভেরিতাস পেট্রোলিয়াম সার্ভিসেসের (ভিপিএস) তথ্য অনুযায়ী, দূষিত জ্বালানি গ্রহণের ফলে জাহাজগুলোর অক্সিলারি ইঞ্জিনের ফুয়েল সিস্টেম বিকল হয়ে পড়ে। ফলে জাহাজগুলো প্রয়োজনীয় শক্তি পাচ্ছিল না, যা প্রপালশনের ওপর নেতিবাচক প্রভাব ফেলছিল।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের শীর্ষ মেরিন রিফুয়েলিং বা বাংকারিং হাব হলো সিঙ্গাপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here