চট্টগ্রাম বন্দরে যুক্ত হলো অত্যাধুনিক দুইটি টাগবোট

কেক কেটে টাগবোট দুইটির কার্যক্রম উদ্বোধন করছেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও অতিথিবৃন্দ

চীনের তৈরি অত্যাধুনিক দুইটি টাগবোট (সহায়তাকারী জলযান) যুক্ত হয়েছে চট্টগ্রাম বন্দরের নৌবহরে। বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে টাগবোট দুইটির কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান। টাগবোট দুইটির নামকরণ করা হয়েছে কাণ্ডারী-৩ ও ৪ নামে। প্রতিটির ক্ষমতা ৭৫ টন বোলার্ড পুল।

আধুনিক প্রযুক্তির এএসডি টাগবোটগুলো একই স্থানে ৩৬০ ডিগ্রি ঘুরে যেতে সক্ষম। একারণে টাগগুলো অধিক দক্ষতার সঙ্গে বড় বাণিজ্যিক জাহাজগুলোকে টোয়িং, পুলিং, পুশিং ইত্যাদি কাজে সাহায্য করতে পারবে।

টাগগুলোতে দুটি শক্তিশালী ৬ হাজার ৩০০ বিএইচপি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিন রয়েছে। এতে শক্তিশালী অগ্নিনির্বাপণ যন্ত্র রয়েছে, যার মাধ্যমে প্রায় ১২০ মিটার দূর থেকেও দক্ষতার সঙ্গে পানি এবং ফোম নিক্ষেপের মাধ্যমে জাহাজ ও জেটির যেকোনো আগুন নেভাতে সক্ষম। এ ছাড়াও নদীতে তেল থেকে দূষণের সৃষ্টি হলে বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ ছিটিয়ে দূষণ মোকাবেলা করতে পারবে। টাগ দুটিতে আধুনিক রাডার, জিপিএস, ইকো সাউন্ডার, অটো পাইলট, ইউএমএস, বেতার ও স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা রয়েছে। ফলে, গভীর সমুদ্রেও যেকোনো জাহাজকে প্রতিকূল আবহাওয়াতে সাহায্য করতে সক্ষম। জ্বালানি ধারণক্ষমতা অনুযায়ী টাগবোট দুটি সমুদ্রে একটানা ১ মাস চলতে সক্ষম।

উদ্বোধনী অনুষ্ঠানে বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা ) মো. জাফর আলম, সরবরাহকারী প্রতিষ্ঠান চি লিয়োই শিপইয়ার্ডের লোকাল এজেন্ট ই-ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন, বন্দরের সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন মোহাম্মদ মাহবুবুর রহমান, উপ-সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম, সচিব মো. ওমর ফারুকসহ বিভাগীয় প্রধান, উপ-বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here