যাত্রীবাহী লঞ্চ ও জাহাজের ভাড়া বাড়ল ৩০ শতাংশ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে এবার দেশের সব রুটের যাত্রীবাহী লঞ্চের ভাড়া বাড়ানো হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, লঞ্চ ও জাহাজের ভাড়া বেড়েছে ৩০ শতাংশ এবং ফেরিতে বাড়ছে ২০ শতাংশ। এর মধ্যে মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে লঞ্চের নতুন ভাড়া কার্যকর হয়েছে। এর আগে ৬ আগস্ট বাস ভাড়া বাড়ানো হয় ২২ শতাংশ পর্যন্ত।

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এসএম আশিকুজ্জামান বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে সরকার ফেরি ও লঞ্চের ভাড়া সমন্বয় করেছে। লঞ্চের ভাড়া প্রতি কিলোমিটারে বাড়ানো হয়েছে ৭০ পয়সা। এর মধ্যে প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত ২ টাকা ৩০ পয়সার পরিবর্তে এখন গুনতে হবে ৩ টাকা। আর সেই দূরত্বের পর প্রতি কিলোমিটার ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৩ টাকা। ব্যক্তিমালিকানাধীনের পাশাপাশি এ ভাড়া বিআইডব্লিউটিসির নৌযানের জন্যও প্রযোজ্য।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর লঞ্চমালিকরা অবশ্য দ্বিগুণ ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছিলেন। সে অনুযায়ী, লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফেরদৌস আলমকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি কমিটি করা হয়েছে। সেই কমিটি আটটি স্তরে লঞ্চের ভাড়া সর্বনিম্ন ১৯ দশমিক ৫০ থেকে সর্বোচ্চ ৫০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে। সেখান থেকে নৌপরিবহন মন্ত্রণালয় ৩০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব অনুমোদন করে প্রজ্ঞাপন জারি করেছে।

বিআইডব্লিউটিসির তথ্য অনুযায়ী, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট, শিমুলিয়া-বাংলাবাজার বা মাঝিরকান্দি, চাঁদপুর-শরীয়তপুর, ভোলা-লক্ষ্মীপুর ও লাহারহাটি-ভেদুরিয়া—এ ছয় রুটে ফেরি চলাচল করে। নতুন করে ভাড়া কার্যকর হলে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট হয়ে (ভ্যাট ছাড়া) একটি এক টনের পণ্যবাহী যানবাহনের জন্য ১ হাজার ৫৬ টাকা, বড় বাসের জন্য ২ হাজার ৫২০, মাইক্রোবাসের জন্য ১ হাজার ২০০ ও মোটরসাইকেলের জন্য ১২০ টাকা করে ভাড়া দিতে হবে। এর আগে গত ১৬ জুনও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে ফেরির ভাড়া ২০ শতাংশ বাড়ানো হয়েছিল। এ নিয়ে দুই মাসের ব্যবধানে ফেরিও ভাড়া বাড়ছে ৪০ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here