কলকাতায় ডুবে যাওয়া জাহাজ ও কনটেইনার উদ্ধার

ডুবে যাওয়া জাহাজ এমভি মেরিন ট্রাস্ট-১। ছবি: India Shipping News

কলকাতার শ্যামা প্রসাদ মুখার্জি বন্দরে বাংলাদেশি পণ্যবাহী জাহাজ এমভি মেরিনট্রাস্ট-১ এবং ডুবে যাওয়া কনটেইনারগুলো উদ্ধার হয়েছে। বন্দর কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার (১৭ সেপ্টেম্বর) জাহাজটি উদ্ধারের তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

গত ২৪ মার্চ বন্দরের নেতাজি সুভাষ ডকে ১৬৫টি কনটেইনার তোলার পর হঠাৎ জাহাজটি কাত হয়ে ডুবে যায়। সাড়ে পাঁচ মাসের চেষ্টায় কনটেইনারগুলো উদ্ধার করেছে বন্দর কর্তৃপক্ষ।

ডুবে যাওয়া সেই ১৬৫ কনটেইনারের মধ্যে ৭৭টি কনটেইনার ছিল জাহাজের ডেকে ও ৮৮টি কনটেইনার ছিল জাহাজের হোল্ড বা খোলের মধ্যে। এর মধ্যে বেশ কয়েকটি কনটেইনার নদীতে পড়ে ভাসতে থাকে এবং বেশ কয়েকটি ডুবে যায়। ওই জাহাজে ছিলেন ১৫ জন নাবিক। তাঁদের উদ্ধার করে বন্দর কর্তৃপক্ষ।

এরপর গিল মেরিন নামের একটি উদ্ধারকারী সংস্থার মাধ্যমে কনটেইনারগুলো তোলার কাজ শুরু হয়। কিন্তু ডুবে যাওয়ার পরপরই জাহাজের বাংলাদেশি মালিক জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করে উদ্ধারের খরচ বহন করতে অস্বীকৃতি জানান। ফলে উদ্ধারকাজ বন্ধ হয়ে যায়। পরে আবার উদ্ধারকাজ শুরু করে বন্দর কর্তৃপক্ষ।

জাহাজ ও ডুবে যাওয়া সব কনটেইনার উদ্ধারের পর এখন জাহাজের মালিকপক্ষ জাহাজ ও কনটেইনার ফিরিয়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করলে বন্দর কর্তৃপক্ষ উদ্ধারের যাবতীয় খরচ দাবি করে। এখন কীভাবে এই জাহাজ ফিরিয়ে নেওয়া যায়, সেই বিষয়ে বাংলাদেশ ও ভারতের কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here