১৫ বছরের জন্য তিনটি কনটেইনার জাহাজ লিজ নিয়েছে সাইফ মেরিটাইম

সাইফ মেরিটাইম ও সাফিন ফিডারের চুক্তি স্বাক্ষর। ছবি ইন্টারনেট থেকে সংগৃহিত

বাংলাদেশি প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান সাইফ মেরিটাইম এলসিসি আগামী ১৫ বছরের জন্য তিনটি কনটেইনার জাহাজ লিজ নিয়েছে। আবুধাবি পোর্ট গ্রুপের সহযোগী কোম্পানি সাফিন ফিডারের সাথে (রবিবার) ২৫ সেপ্টেম্বর জাহাজ লিজ সংক্রান্ত একটি চুক্তি সাক্ষর হয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে সাফিন ফিডারের দেওয়া তথ্যমতে, এ চুক্তির মূল্য ৩৭৫ মিলিয়ন দেরহাম (সংযুক্ত আরব আমিরাতের বিনিময়মূল্য)। ডলারের হিসাবে এ মূল্য ১০২ মিলিয়ন ডলার।

সাইফ পাওয়ার টেক লিমিটেডের তথ্যমতে, কনটেইনার জাহাজগুলো প্রথমদিকে আবুধাবি এবং আশপাশের অন্যান্য বন্দর থেকে বাংলাদেশে কনটেইনারে পণ্য পরিবহন করবে। পরে সুবিধাজনক অন্যান্য বন্দর থেকেও পণ্য পরিবহনের কাজ শুরু করবে।

ইতোমধ্যে চুক্তির বিষয়টি সাইফ পাওয়ারটেক চিঠি দিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসিকে চিঠি দিয়ে জানিয়েছে।

এসইসির কাছে লেখা চিঠিতে জানা যায়, প্রতিটি কনটেইনার জাহাজ থেকে প্রতিবছর প্রায় দুই’শ কোটি টাকা বিক্রয়লব্ধ অর্থ আয় হবে যেটি থেকে মুনাফা হবে প্রায় ২৫ কোটি টাকা। প্রতিটি জাহাজের ধারণক্ষমতা ১ হাজার ৭০০ থেকে ২ হাজার ১০০ টিইইউ। কনটেইনার জাহাজ ভাড়ার চুক্তিতে সাক্ষর করেছেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন এবং আবুধাবি পোর্টের চেয়ারম্যান ক্যাপ্টেন আল জুমাহ আল সামস।

সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন বলেছেন, এই তিনটি কনটেইনার জাহাজ চালু হলে ব্যবসায়ীরা অতি অল্প সময়ে এবং কম খরচে পণ্য আনা নেয়ার কাজ করতে পারবেন। বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি এ জাহাজ পরিচালনায় প্রাপ্ত লভ্যাংশ রেমিট্যান্স হিসেবে বাংলাদেশে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here