খাদ্যে বিষক্রিয়ায় চীনা বাল্কারের ১২ ক্রুর মৃত্যু, নয়জনের অবস্থা আশঙ্কাজনক

একটি চীনা বাল্ক ক্যারিয়ারে খাদ্যে বিষক্রিয়ায় ১২ জন ক্রুর দুর্ভাগ্যজনক মৃত্যু হয়েছে। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় আরও নয়জন ক্রুকে ভিয়েতনামের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী, ৭৬ হাজার ডিডব্লিউটির উ ঝৌ নামের বাল্ক ক্যারিয়ারটি থাইল্যান্ডের কোশিচান বন্দর থেকে পণ্য বোঝাই করে চীনের উদ্দেশে যাচ্ছিল। ২৭ সেপ্টেম্বর ২১ জন ক্রুকে নিয়ে জাহাজটি রওনা দেয়। ৮ অক্টোবর সেটি চীনে পৌঁছানোর কথা ছিল। তবে মাঝপথে ক্রুরা ভয়ানক অসুস্থ হয়ে পড়লে সেটি ভিয়েতনামের পথে ঘুরিয়ে নেওয়া হয় এবং দেশটির কাছে জরুরি স্বাস্থ্য সহায়তা চাওয়া হয়।

ভিয়েতনামের কর্মকর্তারা জানান, বাল্কারটির ক্যাপ্টেন রেডিওবার্তার মাধ্যমে তাদের কাছে সহায়তা চান। প্রাথমিকভাবে তাদের জানানো হয় যে, জাহাজটির ১৮ জন ক্রু অসুস্থ হয়ে পড়েছে। তখন কর্তৃপক্ষ জাহাজটিকে ভিয়েতনামের দিকে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়। একই সঙ্গে জাহাজটির পথে একটি রেসকিউ হেলিকপ্টার পাঠায় তারা। দক্ষিণ ভিয়েতনামের কোন দাও দ্বীপ থেকে ৬০ নটিক্যাল মাইল দূরে থাকা অবস্থায় হেলিকপ্টারটি বাল্কারের কাছে পৌঁছায়।

ভিয়েতনামের মেডিকেল টিম জানায়, তারা যখন জাহাজে পৌঁছায়, ততক্ষণে ১০ জন ক্রুর মৃত্যু হয়েছে। বাকিদের অবস্থাও সংকটাপন্ন। এই অবস্থায় তাদের জরুরি ভিত্তিতে আকাশপথে হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করা হয়। একজন ক্রু হাসপাতালে নেওয়ার পথেই মারা যান। আরেকজন হাসপাতালে নেওয়ার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন।

মেডিকেল টিমের ধারণা, খাদ্যে বিষক্রিয়ার জন্যই এই প্রাণহানি ও অসুস্থতার ঘটনা ঘটেছে। তবে ভিয়েতনামের কর্মকর্তারা বলছেন, ক্রুরা কী খেয়ে অসুস্থ হয়ে পড়েন, তা স্পষ্ট নয়। এই ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে বলে জানান তারা। এদিকে ক্রুশূন্য বাল্কারটিকে টেনে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার জন্য ভিয়েতনামের একটি রেসকিউ শিপ ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here