‘বাংলাদেশ উন্নয়নের সফল আখ্যান’ বলছে বিশ্বব্যাংক

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে ছিল বিশ্বব্যাংক। সম্প্রতি তিনদিনের সফরে ঢাকায় আসেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাতের সময় তিনি বলেন, উন্নয়নের মধ্য দিয়ে বাংলাদেশ পুরো বিশ্বকে চমকে দিয়েছে। এ সময় বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশ মুক্ত ও স্বচ্ছ সম্পর্ক বজায় রাখতে চায় বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্টিন রাইজার বাংলাদেশের অগ্রগতিকে ‘উন্নয়নের সফল আখ্যান’ হিসেবে উল্লেখ করে বলেন, উন্নয়নের মধ্য দিয়ে চমক লাগিয়ে দেওয়া দেশগুলোর একটি হয়ে উঠেছে বাংলাদেশ।

বিশ্বব্যাংক প্রতিনিধির সাথে বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে গোটা বিশ্বের অর্থনীতি সংকটের বিষয়টি উল্লেখ করে এ যুদ্ধ বন্ধে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে বিশ্বব্যাংকের প্রতি অনুরোধ জানান।

উন্নয়নের গতিকে আরো ত্বরান্বিত করতে আন্তঃযোগাযোগ শক্তিশালীকরণের ওপর জোর দেন প্রধানমন্ত্রী। তিনি জানান ক্ষুদ্র, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে দেশের উন্নয়নে কাজ করার পাশাপাশি তার সরকার আগামী প্রজন্মের জন্য উন্নত ও সুন্দর জীবন নিশ্চিত করতে ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নেও কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here