সিঙ্গাপুরের সাথে এফটিএ করতে সহযোগিতা স্মারক চুক্তি সই

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উন্নীত হয়ে উন্নয়নশীল দেশ হওয়ার পথে রয়েছে বাংলাদেশ। কিন্তু ভুটান ছাড়া কোনো দেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) ও অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিও (পিটিএ) নেই বাংলাদেশের। এ কারণে বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি বিভিন্ন দেশের সাথে এফটিএ-পিটিএ করতে কাজ শুরু করেছে। এ জন্য ১০টি দেশের একটি তালিকাও করেছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশগুলো হচ্ছে-সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, চীন ও মালয়েশিয়া।

এ ধারাবাহিকতার অংশ হিসেবে বুধবার সচিবালয়ে সিঙ্গাপুরের সাথে সহযোগিতা স্মারক (এমওসি) চুক্তি সই করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও সিঙ্গাপুরের পরিবহন, বাণিজ্য সম্পর্ক এবং শিল্পমন্ত্রী এস ইসওয়ারান। উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে এফটিএ করার কাজকে এগিয়ে নিতেই করা হয়েছে এ চুক্তি।

চুক্তি সইয়ের পর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের বলেন, বাণিজ্য সম্প্রসারণের জন্য সিঙ্গাপুর একটি সম্ভাবনাময় দেশ। উভয় দেশের মধ্যে এফটিএ স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে। শিগগির দর–কষাকষি শুরু হবে। এ নিয়ে উভয় দেশের যৌথ কার্য দল (জেডব্লিউজি) কাজ করছে।

সিঙ্গাপুরের মন্ত্রী এস ইসওয়ারান বলেন, উভয় দেশের বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির সুযোগ রয়েছে। বাংলাদেশের কক্সবাজারে আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে উঠছে, যা বাণিজ্য ও পর্যটন বৃদ্ধির জন্য সহায়ক হবে। তথ্যপ্রযুক্তি (আইসিটি) খাতে সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে কাজ করবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের দক্ষ জনবল সিঙ্গাপুর যাচ্ছেন। সেখানে সুনামের সঙ্গে কাজ করছেন তাঁরা। প্রবাসী আয়ও আসছে দেশটি থেকে। হালাল সনদ নিয়ে বাংলাদেশও কাজ করছে। এতে সিঙ্গাপুরে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়বে।

সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে সিঙ্গাপুরে ১১ কোটি ৬৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। একই সময়ে বাংলাদেশ সিঙ্গাপুর থেকে আমদানি করেছে ২৪৬ কোটি ৮০ লাখ ডলারের পণ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here