যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি স্পেশাল ইকোনমিক জোন এবং হাই-টেক পার্কে যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের বিনিয়োগের আহবান জানিয়েছন। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য সবচেয়ে লাভজনক স্থান উল্লেখ তিনি বলেন, দুই শতাধিক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে প্রায় ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

মন্ত্রী সোমবার সচিবালয়ে তাঁর অফিস কক্ষে ঢাকায় সফররত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশানারা আলীর সাথে মতবিনিময়কালে এ আহবান জানান। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং ঢাকায় নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রোবার্ট চেটারর্সন ডিকসনসহ প্রতিনিধিদলের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

রুশানারা আলী বলেন, বৃটেন বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায়। এ ক্ষেত্রে জটিলতা দূর করলে বৃটিশ বিনিয়োগ বাংলাদেশে বাড়বে। বৃটিশ অনেক কোম্পানি বাংলাদেশে সুনামের সাথে কাজ করছে। সেবা ও শিক্ষা খাতে বিনিয়োগ করতে অনেক বৃটিশ বিনিয়োগকারী আগ্রহী। বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোন বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টি করেছে। বৃটেনের বিনিয়োগকারীগণ বাংলাদেশের বিভিন্ন সেক্টরে বিনিয়োগে আগ্রহী। উভয় দেশের বাণিজ্য বাড়লে কার্গো জাহাজ চলাচলের সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রযাত্রার প্রশংসা করে তিনি বলেন, মেড ইন বাংলাদেশ বৃটেনে জনপ্রিয় ব্যান্ড। তিনি বাংলাদেশের সেবা, শিক্ষা, স্বাস্থ্য ও বিমান পরিবহন খাতে বৃটিশ বিনিয়োগকারীদের আগ্রহের কথা উল্লেখ করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশে এনার্জি, রেলওয়ে, টেলিকমিউনিকেশন, ইনফরমেশন টেকনোরজি, ফার্মাসিটিকেল, লাইট ইঞ্জিনিয়ারিং, সেবা, শিক্ষা এবং তৈরী পোশাক খাতে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের অনেক ছেলে-মেয়ে বৃটেনে উচ্চশিক্ষা গ্রহণ করছে। এ ধরণের বৃটিশ শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশে থাকলে ছেলে-মেয়েরা কম খরচে উন্নত শিক্ষা গ্রহণের সুযোগ পাবে। বৃটিশ বিনিয়োগকারীগণ এ সুযোগ গ্রহণ করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here