ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের পাসিং আউট

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, ডিজিটালাইজেশনের কারণে বিশ্বনৌবহর দ্রত উন্নত থেকে উন্নততর হচ্ছে। সে সাথে তাল মিলিয়ে জাহাজের অফিসার ও রেটিংসদেরকে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হচ্ছে। দিন বদলের পালায় বর্তমান সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দেশের সকল সেক্টর একযোগে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী রবিবার চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউিট (এনএমআই) চট্টগ্রামের ২৪তম এবং এনএমআই মাদারীপুরের ১৩তম ব্যাচের প্রশিক্ষণার্থী রেটিংসদের পাসিং আউট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, চট্টগ্রামকে মেরিটাইম কর্মকান্ডের কেন্দ্রে পরিণত করার সরকারি পরিকল্পনার অংশ হিসাবে সরকার ‘শেখ রাসেল সিমুলেটর ভবন’ নির্মাণ করেছে। যার মধ্যে ফুল মিশন ব্রীজ সিমুলেটর, ফুল মিশন ইঞ্জিন সিমুলেটর এবং হাই ভোল্টেজ সিমুলেটরসহ অন্যান্য আধুনিক প্রশিক্ষণ যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এর ফলে বাংলাদেশের শিপিং সেক্টরের সংশ্লিষ্ট অফিসার ও রেটিংসদের উন্নতমানের প্রশিক্ষণ প্রদানের সুযোগ সৃষ্টি হয়েছে। এ ধরনের প্রশিক্ষণের জন্য বাংলাদেশী অফিসার ও রেটিং(নাবিক)দেরকে আর বিদেশে যাওয়ার প্রয়োজন হবে না। ফলে দেশের আর্থিক সাশ্রয় হবে, বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে এবং কর্মসংস্থানও বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে দুজন রেটিংসকে গোল্ড মেডেল ও সিলভার মেডেল প্রদান করা হয়। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সৌজন্যে দেওয়া গোল্ড মেডেল পান অলরাউন্ডার রেটিংস মো. আতিকুর রহমান টুটুল এবং মেসার্স হক অ্যান্ড সন্স লিমিটেডের সৌজন্যে বেস্ট গ্রাউন্ড ড্রিল সিলভার মেডেল পান প্যারেড কমান্ডার মো. ইসমাইল হোসেন । দুজনই চট্টগ্রাম এনএমআইয়ের প্রশিক্ষণার্থী। প্রশিক্ষণ কোর্সে ২৯৭জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৬৮ জন এনএমআই মাদারীপুরের।

প্রতিমন্ত্রী পাসিং আউট রেটিংসদের মার্চ পাস্ট পরিদর্শন করেন। তিনি শ্রেষ্ঠ প্রশিক্ষণার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। প্রতিমন্ত্রী পরে ইনস্টিটিউটের নবনির্মিত মসজিদ ও শেখ রাসেল সিমুলেটর ভবন উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক ও এনএমআইয়ের অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here