অভিবাসনপ্রত্যাশীদের থাকার জন্য বার্জ ভাড়া করেছে যুক্তরাজ্য

ছোট ছোট নৌকায় চেপে যুক্তরাজ্যে অনুপ্রবেশের সময় আটক হওয়া অভিবাসনপ্রত্যাশীদের অস্থায়ীভিত্তিতে থাকার ব্যবস্থা করার জন্য একটি অ্যাকোমোডেশন ভেসেল ভাড়া করেছে দেশটির সরকার। মূলত হোটেল ভাড়াবাবদ খরচ কমানো এবং অভিবাসনপ্রত্যাশীদের নিরুৎসাহিত করার লক্ষ্য থেকেই এই পদক্ষেপ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক অভিবাসনপ্রত্যাশীদের এই প্রবাহকে বড় সংকট হিসেবে দেখছেন। এছাড়া আটক ব্যক্তিদের আপাত আবাসনের ব্যবস্থা করার লক্ষ্যে হোটেল ভাড়া করতে গিয়েও মোটা অংকের অর্থ গুণতে হচ্ছিল সরকারকে। শুধু তাই নয়, এসব হোটেলে থাকার সুব্যবস্থার কারণে অভিবাসনপ্রত্যাশীরাও যুক্তরাজ্যে পাড়ি জমাতে আরও বেশি আগ্রহী হতো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে অ্যাকোমোডেশন বার্জ ভাড়া করেছে, তার নাম বাইবি স্টকহোম। ১৯৭৬ সালে নির্মিত অ্যাকোমোডেশন ভেসেলটি এর আগে জার্মানি ও নেদারল্যান্ডসে অভিভাসনপ্রত্যাশী এবং অফশোর গ্যাস ও বায়ুবিদ্যুৎ খাতের নির্মাণশ্রমিকদের আবাসনের কাজে ব্যবহৃত হয়েছে।

বাইবি স্টকহোম পরিচালনার দায়িত্বে রয়েছে বাইবি মেরিন। সম্প্রতি তারা বার্জটিতে কিছু সংস্কার সম্পন্ন করেছে। ভেসেলটি অন্তত ১৮ মাসের জন্য ভাড়া করা হয়েছে। এটি ইংল্যান্ডের ডরসেটের পোর্টল্যান্ড বন্দরে নোঙর করা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here