গিনি উপসাগরে জলদস্যুতার শিকার প্রডাক্ট ট্যাংকার, ক্রুরা নিরাপদে

আইভরি কোস্টের আবিদজান উপকূল থেকে আনুমানিক ৩০০ নাটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়া ট্যাংকার সাকসেস নাইনের সন্ধান পেয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার মেরিটাইম কর্তৃপক্ষ। গত ১০ এপ্রিল সিঙ্গাপুরের পতাকাবাহী ট্যাংকারটিতে উঠে পড়ে জলদস্যুরা। সেখান থেকে তারা কার্গো ও ক্রুদের ব্যক্তিগত জিনিসপত্র ছিনিয়ে নিয়ে চলে যায়। অবশ্য ট্যাংকারটির ক্রুরা সবাই নিরাপদে রয়েছেন বলে জানানো হয়েছে।

সিঙ্গাপুরের মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি (এমপিএ) জানিয়েছে, আবিদজানের নিকটবর্তী গিনি উপসাগরের ওই এলাকায় থাকা অবস্থায় সাকসেস নাইনের কাছ থেকে একটি বার্তা পায় মনজাসা স্প্রিন্টার নামের আরেকটি বাণিজ্যিক ট্যাংকার, যেটিতে জরুরি ভিত্তিতে সাহায্য চাওয়া হয়। পরে ট্যাংকারটির ক্রুরা এই বার্তা তাদের কোম্পানির নিরাপত্তা কর্মকর্তার কাছে পাঠিয়ে দেন। নিরাপত্তা কর্মকর্তা আবার সেই বার্তা এমপিএ ও সংশ্লিষ্ট অঞ্চলের অন্য নিরাপত্তা সংস্থাগুলোর কাছে পাঠিয়ে দেন।

ইনফরমেশন ফিউশন সেন্টার (আইএফসি) ও মনরোভিয়া রিজিওনাল মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার (এমআরসিসি) এই খবর পেয়ে উদ্ধার অভিযান শুরু করে। এক পর্যায়ে আইভরি কোস্ট নৌবাহিনীর একটি প্যাট্রল ভেসেল সাকসেস নাইনের কাছাকাছি পৌঁছতে সক্ষম হয়। ভেসেলটির উদ্ধারকারী টিম ট্যাংকারটিতে উঠে দেখে জলদস্যুরা সেটি ফেলে চলে গেছে এবং যাওয়ার সময় ট্যাংকার থেকে মালামাল লুট করে নিয়ে গেছে। তবে তারা ট্যাংকারের ক্রুদের কোনো ক্ষতি করেনি।

৬ হাজার ১৩৫ ডিডব্লিউটির প্রডাক্ট ট্যাংকার সাকসেস নাইন ২০০৩ সালে তৈরি। এর মালিক সিঙ্গাপুরের এইচএস ওশান। এর ক্রু সংখ্যা ২০ জন, যাদের মধ্যে কয়েকজন দক্ষিণ কোরিয়ার নাগরিক। কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের সঙ্গে যোগাযোগ রাখছে দেশটির বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here