বিনিয়োগ আকর্ষণে একসাথে কাজ করবে বিডা ও বিল্ড

বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সোমবার (১৭ এপ্রিল) বিডা কার্যালয়ে সমঝোতা স্মারকে সই করেন বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। এ সমঝোতা স্মারক সইয়ের ফলে বিনিয়োগ সহজীকরণসহ পারস্পরিক প্রযুক্তিগত সহায়তা, আধুনিক বিনিয়োগ পরিবেশ সৃষ্টি, বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে একসাথে কাজ করবে বিডা ও বিল্ড।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লোকমান হোসেন মিয়া বলেন, গত ১৫ বছর ধরে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০০৭ সালে আমাদের মাথাপিছু আয় ছিল ৭৫০ ডলারের মতো, এখন তা ২ হাজার ৮৫০ ডলার। উন্নত বাংলাদেশ গড়তে আমাদের দরকার স্মার্ট বাংলাদেশ স্ট্র্যাটেজি ফলো করা। ব্যবসা-বাণিজ্য বিনিয়োগ এখন আর বিশ বছর আগের মতো নেই। ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে এখন রিসার্চ ও প্রযুক্তির প্রয়োগ আবশ্যক। সেই সঙ্গে বিনিয়োগ সেক্টরগুলোও আমাদের নির্ধারণ করতে হবে। এখন থেকে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বিল্ড নেপথ্যে আমাদের সহযোগী হিসেবে কাজ করবে। বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসায়িক পরিবেশ আরও উন্নত করার জন্য একসঙ্গে কাজ করবে বিডা ও বিল্ড।

বিল্ডের চেয়ারপারসন নিহাদ কবির বলেন, ধারাবাহিক উন্নয়নের ফলে, এখন আমরা মধ্য আয়ের দেশে পরিণত হয়েছি। সেই সঙ্গে বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ড হয়েছে প্রযুক্তিনির্ভর এবং দ্রুত। আমাদেরও সেই সঙ্গে স্মার্ট বাংলাদেশ ভিশন সামনে রেখে কাজ করে যেতে হবে। বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের সুযোগ সুবিধা, সেক্টরসমূহ বিদেশিদের কাছে তুলে ধরে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে হবে।

এ সময়ে বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম বলেন, ইতোমধ্যে আমরা ৯টি সেক্টর চিহ্নিত করেছি। যার ভিত্তিতে বিডা ও বিল্ড প্রতি তিন মাসে একবার অগ্রগতি এবং করণীয় নিয়ে নিজেদের মধ্যে সভার আয়োজন করবে।

বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, এখন থেকে উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে, বিনিয়োগ সহজীকরণসহ, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে আমরা একসাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here