সেফারের সম্ভাব্য বিপর্যয় ঠেকাতে সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান আইএমওর

লোহিত সাগরে ইয়েমেন উপক্যুল থেকে ৪ দশমিক ৮ নটিক্যাল মাইল গভীরে নোঙর করে রাখা আছে একটি ফ্লোটিং স্টোরেজ অফশোর (এফএসও) ইউনিট। নাম তার সেফার। তবে নামের সঙ্গে এর বর্তমান অবস্থার মিল নেই একেবারেই। জরাজীর্ণ এফএসওটি বর্তমানে নিরাপদ নয় একেবারেই। বরং এটি ভেঙে পড়া বা বিস্ফোরণের মাধ্যমে সাগরের পানিতে তেল ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে অনেক বেশি। এমন সম্ভাব্য দুর্ঘটনার সময় তেল ছড়িয়ে পড়া ও জলজ পরিবেশগত বিপর্যয় প্রতিরোধে প্রয়োজনীয় সরঞ্জামাদি দিয়ে পাশে থাকার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের সমুদ্রবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও)।

সেফার আসলে একটি রূপান্তরিত সুপার ট্যাংকার। ১৯৮৮ সাল থেকে এটি লোহিত সাগরের রাস ইসা অঞ্চলে নোঙর করে রাখা আছে। ইয়েমেনের মারিব তেলক্ষেত্র থেকে আসা অপরিশোধিত জ্বালানি তেল গ্রহণ, সংরক্ষণ ও রপ্তানির কাজে ব্যবহৃত হচ্ছিল ইউনিটটি। তবে ২০১৫ সালে ইয়েমেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই এর কার্যক্রম বন্ধ রয়েছে। এমনকি এই দীর্ঘ সময়ে ইউনিটটিতে কোনো রক্ষণাবেক্ষণ ও পরিদর্শন কার্যক্রমও সম্পন্ন হয়নি।

বর্তমানে এফএসও সেফারে প্রায় দেড় লাখ টন (আনুমানিক ১১ লাখ ব্যারেল) অপরিশোধিত তেল মজুদ রয়েছে। ১৯৮৯ সালে এক্সন ভালদেজ দুর্ঘটনার সময় যে পরিমাণ তেল ছড়িয়ে পড়েছিল, তার তুলনায় সেফারে থাকা তেলের পরিমাণ প্রায় চারগুণ। এতেই বোঝা যাচ্ছে সেফারে কোনো দুর্ঘটনা ঘটলে তার প্রভাব কতটা ভয়াবহ হবে।

এফএসও ইউনিটটির কাঠামোগত অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে। এটি আর ঠিক করাও যাবে না বলে মনে করছে আইএমও। ইউনিটটি ভেঙে পড়লে বা সেখানে কোনো বিষ্ফোরণ ঘটলে যে পরিমাণ তেল ছড়িয়ে পড়বে, তা আটকানোর সক্ষমতা ইয়েমেনের নেই। এ কারণে সম্ভাব্য সেই বিপর্যয় ঠেকানোর পূর্বপ্রস্তুতি হিসেবে সদস্য রাষ্ট্রগুলোর কাছে সহায়তা চেয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, জরুরি ভিত্তিতে সেফার থেকে শিপ-টু-শিপ ট্রান্সফার পদ্ধতিতে তেল সরিয়ে নেওয়ার জন্য একটি ভেরি লার্জ ক্রুড ক্যারিয়ার (ভিএলসিসি) কিনছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। এ বিষয়ে তাদের সঙ্গে এসএমআইটি স্যালভেজের একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। নটিকা নামের ক্রুড ক্যারিয়ারটি ৬ এপ্রিল চীনের ঝৌশা থেকে সেফারের উদ্দেশে রওনা দিয়েছে। মে মাসের শুরুর দিকেই ক্যারিয়ারটি সেখানে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here