৫ লাখ টন খাদ্যশস্য রপ্তানি করবে রাশিয়া

বছরে ১৩ কোটি টন খাদ্যশস্য উৎপাদন ও ৫ কোটি ৫০ লাখ টন রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে রাশিয়া। দেশটির কৃষি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, ইউক্রেন ইস্যুর জেরে অনেক দেশ রাশিয়া থেকে খাদ্যশস্য কিনতে অস্বীকৃতি জানালেও দেশটি খুব ভালোভাবেই রপ্তানিতে প্রবৃদ্ধি ধরে রেখেছে। ক্রেতা দেশের সংখ্যা কমে গেলেও বিক্রির পরিমাণ বাড়াতে সক্ষম হয়েছে তারা। রাশিয়া এখন রপ্তানি গন্তব্যের সংখ্যা বাড়ানোর চেয়ে বিদ্যমান দেশগুলোর সঙ্গে অংশীদারিত্ব শক্তিশালী করার চেষ্টা চালাচ্ছে।

রাশিয়ার খাদ্যশস্য রপ্তানি ইউনিয়নের প্রধান এডওয়ার্ড জেরনিন জানান, রাশিয়া বর্তমানে উৎপাদিত খাদ্যশস্যের ৮০ শতাংশই মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় সরবরাহ করছে। তুরস্ক, মিসর, ইরান, সৌদিআরব ও আলজেরিয়া রাশিয়ার শীর্ষ পাঁচ ক্রেতা দেশ।

মন্ত্রণালয় জানিয়েছে, চলতি মৌসুমে রাশিয়ার মোট খাদ্যশস্য উৎপাদনের পরিমাণ দাঁড়াতে পারে ১২ কোটি ৩০ লাখ টন। আর এ সময়ে মোট রপ্তানির পরিমাণ দাঁড়াতে পারে ৫ কোটি থেকে সাড়ে পাঁচ কোটি টন।

অতিসম্প্রতি ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের অধীনে খাদ্যশস্য রপ্তানির মানবিক করিডোর চুক্তি আরও দুই মাস অব্যাহত রাখার বিষয়ে সম্মত হয়েছে রাশিয়া। তবে এই চুক্তি আরও জোরদার করার ক্ষেত্রে কিছু শর্ত বেঁধে দিয়েছে তারা। দেশটির দাবি, খাদ্যশস্য রপ্তানিতে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে যে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে, তা দূর করতে হবে। কেবল সেক্ষেত্রেই দীর্ঘমেয়াদে চুক্তির মেয়াদ বাড়াতে রাজি হবে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here