অ্যাংলো-ইস্টার্নের নাবিক নিয়োগের লাইসেন্স বাতিল করেছে ভারত

ভারতীয় নাবিকদের সবচেয়ে বড় রিক্রুটিং এজেন্সিগুলোর একটি হলো অ্যাংলো-ইস্টার্ন। সম্প্রতি গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে যে, ভারতের নৌপরিবহন অধিদপ্তরের অধীনস্থ সিমেন’স এমপ্লয়মেন্ট ডিভিশন পাঁচ বছর আগের একটি মামলার পরিপ্রেক্ষিতে হংকংভিত্তিক থার্ড পার্টি শিপ ম্যানেজমেন্ট কোম্পানিটির রিক্রুটমেন্ট ও সার্ভিস লাইসেন্স স্থগিত করেছে।

অ্যাংলো-ইস্টার্নের পক্ষ থেকে গণমাধ্যমের এই খবর নিশ্চিত করে বলা হয়েছে, ভারতীয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তারা খুব দ্রুত কার্যক্রম গুছিয়ে নিতে পারবে এবং তাদের দৈনন্দিন পরিচালনায় এর কোনো প্রভাব পড়বে না। এদিকে ভারতীয় ইউনিয়ন নেতারা বলছেন, সরকারের এই আদেশের ফলে দেশটির নাবিকদের মানসিক অবস্থায় বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে।

জুনের প্রথম দিন থেকেই এই স্থগিতাদেশ কার্যকর হয়েছে। যে মামলার তদন্ত শেষে এই আদেশ দেওয়া হয়েছে, সেটি ২০১৮ সালের একটি ঘটনার প্রেক্ষিতে দায়ের করা। একজন চিফ ইঞ্জিনিয়ারের মৃত্যু ঘিরে অ্যাংলো-ইস্টার্নের বিরুদ্ধে নিয়োগ সদাচার লঙ্ঘনের অভিযোগ আনা হয়। এছাড়া কোম্পানির সার্ভিসভুক্ত যে জাহাজে চাকরিরত অবস্থায় মারা যান ওই চিফ ইঞ্জিনিয়ার, সেই জাহাজের মাস্টারের বিরুদ্ধেও তদন্ত করার আহ্বান জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here