১০ ধরণের পণ্য আমদানিতে এলসি মার্জিন শিথিল

উৎপাদন খাতকে স্বাভাবিক রাখতে ১০ ধরণের পণ্যের আমদানি ঋণপত্র (এলসি) খোলার বিপরীতে নগদ মার্জিনের হার শিথিল করতে সব বাণিজ্যিক ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২০ জুন) এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনায় সব ব্যাংককে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এলসি ওপেনিং মার্জিন রেট নির্ধারণ করতে বলেছে।

আগে এসব পণ্য আমদানিতে ৭৫ শতাংশ এলসি মার্জিন দিতে হতো আমদানিকারকদের।

এলসি খোলার মার্জিন শিথিল করা পণ্যের মধ্যে রয়েছে; শিল্প ও শিল্প-সংশ্লিষ্ট খুচরা যন্ত্রাংশ, টেক্সটাইল কাঁচামাল, রাসায়নিক ও আনুষঙ্গিক পণ্য, প্লাস্টিক পণ্য, ইউপিএস ও আইপিএস যন্ত্রাংশ।

অবশ্য ব্যাংক যদি গ্রাহকদের কাছ থেকে কোনও এলসি মার্জিন না নিয়েই পণ্য আমদানি করতে চায়, তাহলে আমদানি করতে পারবেন। তবে অন্য যেসব পণ্য আমদানির ক্ষেত্রে শতভাগ ও ৭৫ শতাংশ এলসি মার্জিন রয়েছে, তা বিদ্যমান থাকবে।

যদিও বর্তমানে আরও কিছু পণ্যে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে আমদানি করা যায়। এসব পণ্যের মধ্যে রয়েছে— শিশুখাদ্য, প্রয়োজনীয় খাদ্যপণ্য, জ্বালানি, ওষুধ ও সরঞ্জাম, উৎপাদনমুখী স্থানীয় শিল্প ও রপ্তানিমুখী শিল্পের জন্য সরাসরি আমদানিকৃত মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল, রপ্তানিমুখী শিল্প ও কৃষিপণ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here