আইএমওর পরবর্তী মহাসচিব হচ্ছেন পানামার ডমিঙ্গেজ ভেলাস্কো

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) পরবর্তী মহাসচিব নির্বাচিত হয়েছেন জাতিসংঘের সমুদ্রবিষয়ক সংস্থাটির মেরিটাইম এনভায়রনমেন্ট প্রটেকশন ডিভিশনের বর্তমান প্রধান ও পানামার প্রতিনিধি আর্সেনিও অ্যান্টোনিও ডমিঙ্গেজ ভেলাস্কো। গতকাল (১৮ জুলাই) আইএমওর কাউন্সিল সভায় ভোটের মাধ্যমে নির্বাচিত হন তিনি।

গত বছরের ডিসেম্বরে আইএমওর নেতৃত্বে আসার জন্য প্রচারণা শুরু করেন ডমিঙ্গেজ। তার নির্বাচনী স্লোগান ছিল ‘ঐক্যবদ্ধ ও উত্তম ভবিষ্যতের জন্য নেতৃত্ব গ্রহণ’। নির্বাচনী প্রচারণায় তিনি প্রতিশ্রুতি দেন, তার কাছে মানুষ ও ধরিত্রী সবচেয়ে বেশি অগ্রাধিকার পাবে।

ডমিঙ্গেজ ২০১৭ সাল থেকে আইএমওর মেরিন এনভায়রনমেন্ট ডিভিশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি সংস্থাটির সিনিয়র ম্যানেজমেন্ট কমিটিরও একজন সদস্য। আইএমওর সঙ্গে তার সম্পর্ক ২০০৪ সাল থেকে। সে বছর তিনি সংস্থাটিতে পানামার অল্টারনেট রিপ্রেজেন্টেটিভ নিযুক্ত হন। ২০১৪ সালে আইএমওর পূর্ণাঙ্গ প্রতিনিধি নিযুক্ত হন ডমিঙ্গেজ।

পেশাগত জীবনে ডমিঙ্গেজ একজন নৌ-প্রকৌশলী। আন্তর্জাতিক সমুদ্র শিল্পে তার ২৫ বছরের বেশি পেশাগত অভিজ্ঞতা রয়েছে। লাতিন আমেরিকার প্রথম কোনো ব্যক্তি হিসেবে আইএমওর মহাসচিব হতে যাচ্ছেন ডমিঙ্গেজ। চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার আগে কয়েক দফার গোপন ভোটেও তিনি এগিয়ে ছিলেন।

ডমিঙ্গেজ আইএমওর বর্তমান মহাসচিব কিটাক লামের স্থলাভিষিক্ত হবেন। আগামী ৩১ ডিসেম্বর দক্ষিণ কোরীয় নাগরিক লামের মেয়াদ শেষ হবে। তিনি দুই মেয়াদে সংস্থাটির মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

আইএমওর পরবর্তী মহাসচিব নির্বাচিত হওয়ার জন্য শেষ পর্যন্ত মোট সাতজন প্রার্থী লড়েছেন। ডমিঙ্গেজ ছাড়া বাকি ছয় প্রার্থী ছিলেন বাংলাদেশের মঈন উদ্দিন আহমেদ, তুরস্কের সুয়াত হায়রি আকা, চীনের ঝ্যাং শিয়াওজি, কেনিয়ার ন্যান্সি কারিগিথু, ক্যারিবীয় দ্বীপ ডমিনিকার ডা. ক্লিওপেট্রা ডৌম্বিয়া-হেনরি ও ফিনল্যান্ডের মিন্না কিভিমাকি।

গতকাল অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠেয় আইএমওর ৩৩তম পরিষদ অধিবেশনে জমা দেওয়া হবে। সেই অধিবেশনে পরিষদ সদস্যরা ডমিঙ্গেজের নির্বাচিত হওয়ার বিষয়টিতে অনুমোদন দিলে আগামী বছরের ১ জানুয়ারি থেকে দায়িত্ব পালন শুরু করবেন তিনি।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here