কানাডায় ধর্মঘটে ফেরার সিদ্ধান্ত প্রত্যাহার আইএলডব্লিউইউর

প্রধানমন্ত্রীর সম্পৃক্ততায় কানাডার পশ্চিম উপকূলীয় বন্দরগুলোয় পুনরায় ধর্মঘট শুরুর পরিকল্পনা থেকে সরে এসেছে ইন্টারন্যাশনাল লংশোর অ্যান্ড ওয়্যারহাউজ ইউনিয়নের (আইএলডব্লিউইউ) কর্মীরা। ফলে ব্রিটিশ কলাম্বিয়ার ৩০টি টিার্মিনাল ও বন্দরে কনটেইনার হ্যান্ডলিং সচল রয়েছে।

কানাডিয়ান ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস বোর্ড গত মঙ্গলবার রায় দেয় যে, ডককর্মীরা পিকেটিং লাইনে ফিরে গেলে সেটি অবৈধ কার্যক্রম হবে। এই রায়ের পর আইএলডব্লিউইউর প্রায় ৭ হাজার ৪০০ সদস্য বুধবার বিকালে কাজে যোগ দেয়।

ডককর্মীদের ২২ জুলাই আবার ধর্মঘটে যোগ দেওয়ার কথা ছিল। এদিকে খবর প্রকাশ হয় যে কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার ডেভিড এবির সঙ্গে সেখানকার চলমান সংকট নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন। উভয় নেতা নিয়মিত পরস্পরের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং ট্রুডো একটি ইনসিডেন্ট রেসপন্স গ্রুপ গঠন করেছেন।

কানাডীয় প্রধানমন্ত্রীর এই সম্পৃক্ততার খবর প্রকাশের পর আইএলডব্লিউইউ একটি বিবৃতিতে জানায়, ২২ জুলাই থেকে পুনরায় ধর্মঘট শুরুর বিষয়ে যে ৭২-ঘণ্টার নোটিশ জারি করা হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হলো।

উল্লেখ্য, ব্রিটিশ কলাম্বিয়া কানাডার বৃহত্তম আমদানি-রপ্তানি গেটওয়ে। সেখানে ডককর্মীদের ধর্মঘট দেশটির সামগ্রিক সমুদ্র বাণিজ্যে নেতিবাচক প্রভাব ফেলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here