নতুন শ্রমচুক্তি নিয়ে কানাডায় ডক শ্রমিক ও নিয়োগদাতাদের মধ্যে সমঝোতা

অবশেষে কানাডার ওয়েস্ট কোস্ট বন্দরগুলোর ডক শ্রমিক ও তাদের নিয়োগদাতারা নতুন একটি শ্রমচুক্তির বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। এর মাধ্যমে নতুন করে শ্রমিকদের ধর্মঘট শুরুর আশঙ্কা আপাতত দূর হলো। বিষয়টিকে ডক শ্রমিক ও নিয়োগদাতাদের মধ্যকার দীর্ঘদিনের বিরোধ ও দেশটির ব্যস্ততম বন্দরগুলোর কার্যক্রমে স্থবিরতা দূর করার ক্ষেত্রে অনেক বড় একটি অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে।

এখন পর্যন্ত নতুন চুক্তির শর্তগুলো সম্পর্কে কিছু জানা যায়নি। কানাডা ইন্ডাস্ট্রিয়াল রিলেশন বোর্ড (সিআইআরবি) আজ সোমবার (৩১ জুলাই) এক বিবৃতিতে জানিয়েছে, চুক্তিটির আনুষ্ঠানিক অনুমোদন বাকি রয়েছে এখনো। এর জন্য ভোটাভুটি অনুষ্ঠিত হবে। আগামী শুক্রবারের মধ্যেই তা হওয়ার কথা রয়েছে।

ইন্টারন্যাশনাল লংশোর অ্যান্ড ওয়্যারহাউস কানাডা ইউনিয়ন (আইএলডব্লিউইউ) এই ভোট গ্রহণের আগ পর্যন্ত ধর্মঘট পুনরায় শুরু না করার প্রতিশ্রুতি দিয়েছে। এদিকে রোববার (৩০ জুলাই) প্রায় সাড়ে সাত হাজার ডক শ্রমিকের প্রতিনিধিত্বকারী আইএলডব্লিউইউ ও ব্রিটিশ কলাম্বিয়া মেরিটাইম এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ) উভয়েই দ্রুত চুক্তিটি অনুমোদন ও কার্যকরের আহ্বান জানিয়েছে।

শ্রমিক ধর্মঘটের কারণে কানাডার ব্যস্ততম তিনটি বন্দরের মধ্যে দুটি বন্দরের কার্যক্রম কার্যত স্থবির হয়ে পড়ে। বন্দর দুটি হলো ভ্যাঙ্কুভার ও প্রিন্স রুপার্ট পোর্ট। কানাডা থেকে খনিজ সম্পদ ও ভোগ্যপণ্য রপ্তানি এবং দেশটিতে বিভিন্ন পণ্য আমদানির ক্ষেত্রে গেটওয়ে হিসেবে কাজ করে বন্দর দুটি।

গত কয়েক মাস ধরে নতুন শ্রমচুক্তি, মজুরি অসন্তোষ দূর করা, টার্মিনালের নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজে ইউনিয়নের এখতিয়ার বাড়ানোসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে আসছে আইএলডব্লিউইউ ও বিসিএমইএ। দীর্ঘদিনেও এসব বিষয়ে কোনো সুরাহা না হওয়ায় চলতি মাসে ১৩ দিনের ধর্মঘট পালন করেছে আইএলডব্লিউইউ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here