পারস্য উপসাগরে আবারও বিদেশী পতাকাবাহী জাহাজ আটক ইরানের

জ্বালানি চোরাচালানের অভিযোগ এনে পারস্য উপসাগর থেকে আরও দুটি বিদেশী জাহাজকে আটক করেছে ইরানি কর্তৃপক্ষ। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় এই ঘটনাকে ‘তেলের ট্যাংকার আটক’ বলে অভিহিত করা হচ্ছে। তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এগুলো আন্তর্জাতিক রুটে তেল পরিবহনকারী কোনো ট্যাংকার নয়। বরং এগুলো ছোট আকারের আঞ্চলিক জাহাজ হয়ে থাকতে পারে।

সাম্প্রতিক মাসগুলোয় ইরান পারস্য উপসাগর থেকে কয়েকটি বিদেশী জাহাজ আটক করেছে। প্রতিবারই তারা অবৈধভাবে তেল পরিবহনের অভিযোগ এনেছে জাহাজগুলোর বিরুদ্ধে। এবারও তার ব্যতিক্রম হয়নি। ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কোর (আইআরজিসি) নেভির একজন মুখপাত্রের বরাত দিয়ে তাসমিন নিউজ এজেন্সি জানিয়েছে, গোয়েন্দা নজরদারির ভিত্তিতে অভিযান চালিয়ে পানামায় নিবন্ধিত জাহাজ স্টিভেন ও তাঞ্জানিয়ায় নিবন্ধিত ক্রোনকে আটক করা হয়েছে। জাহাজ দুটি ইরানের তেল ও গ্যাস পাচার করার চেষ্টা চালাচ্ছিল।

কর্তৃপক্ষ দাবি করেছে, আইনি সংস্থার আদেশক্রমে প্রক্রিয়া মেনেই জাহাজ দুটিকে আটক করা হয়েছে। এ সময় সেগুলোয় মোট ৩৭ জন ক্রু ছিলেন। তাদের বিচারিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে, যেখানে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here