ইউক্রেনের মানবিক করিডোর দিয়ে প্রথমবারের মতো দেশটিতে যাচ্ছে দুটি জাহাজ

ইউক্রেন ঘোষিত অস্থায়ী মানবিক করিডোর ব্যবহার করে প্রথমবারের মতো দুটি জাহাজ খাদ্যশস্য বোঝাইয়ের জন্য দেশটির কৃষ্ণসাগরীয় বন্দরের উদ্দেশে যাত্রা করেছে। সেখানে বোঝাইকৃত খাদ্যশস্য আফ্রিকা ও এশিয়ার বাজারে রপ্তানি করা হবে। ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ওলেকজান্দার কুবরাকোভ এ কথা জানিয়েছেন।

গত মাসে কৃষ্ণ সাগরে এই মানবিক করিডোরের ঘোষণা দেয় ইউক্রেন। গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে যেসব জাহাজ দেশটির বন্দরে আটকা পড়ে ছিল, সেগুলোকে বের হয়ে যাওয়ার সুযোগ করে দিতেই মূলত এই করিডোরের ঘোষণা দেয়। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় স্বাক্ষরিত ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ থেকে রাশিয়া সরে যাওয়ার পর কৃষ্ণ সাগর নতুন করে জাহাজগুলোর জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

ইউক্রেন ঘোষিত এই করিডোরটির অবস্থান কৃষ্ণ সাগরের পশ্চিমাঞ্চলে। এটি রোমানিয়া ও বুলগেরিয়া উপকূল ঘেঁষে গেছে। করিডোরটি চালুর পর থেকে এখন পর্যন্তপাঁচটি জাহাজ ওডেসা বন্দর ছেড়ে গেলেও ইউক্রেন অভিমূখে জাহাজ যাচ্ছে এবারই প্রথম।

কুবরাকোভ জানান, জাহাজ দুটির নাম রেজিলিয়েন্ট আফ্রিকা ও আরোয়াত। বাল্ক ক্যারিয়ার দুটি ইউক্রেনীয় বন্দর থেকে প্রায় ২০ হাজার টন গম নিয়ে আফ্রিকা ও এশিয়ার উদ্দেশে যাত্রা করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here