ইনভেস্টমেন্ট সামিট শুরু হচ্ছে ২৮ নভেম্বর

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্য নিয়ে আয়োজিত হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট (আইআইএস) ২০২১। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে ২৮ ও ২৯ নভেম্বর রাজধানীর র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হবে এ আন্তর্জাতিক সম্মেলন। দেশের সম্ভাব্য খাতের সম্ভাবনাগুলো তুলে ধরে বিদেশি বিনিয়োগের পাশাপাশি অভ্যন্তরীণ বিনিয়োগকে উৎসাহিত করাই এর মূল লক্ষ্য।

সরাসরি ও ভার্চুয়াল, দুইভাবে এ সম্মেলনে যুক্ত হবেন অংশগ্রহণকারীরা। সম্মেলনের উদ্বোধনী দিনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেষ দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দুইদিনের সম্মেলনের প্রথম দিন পাঁচটি সেশন আর দ্বিতীয় দিন নয়টি সেশনে ১১টি সম্ভাব্য খাতের সম্ভাবনাগুলো নীতিনির্ধারক ও বিশেষজ্ঞরা বিশ্লেষণ করবেন। দ্বিতীয় দিনে একটি টেকনিক্যাল সেশনও থাকবে। সংশ্লিষ্ট সেক্টরের মন্ত্রী ও পরামর্শকরা এতে মূল বক্তব্যগুলো তুলে ধরবেন। সেখানে এসব খাতে বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা করা হবে।

গোল্ডম্যান স্যাকস বাংলাদেশকে পরবর্তী ১১টি উদীয়মান অর্থনীতির একটি হিসেবেই চিহ্নিত করেছে। ২০১৮-১৯ অর্থবছরে বেশ প্রশংসনীয় হারে দেশের অর্থনীতি বৃদ্ধি পায়। সে সময় হারটা ছিল ৮ দশমিক ৫ শতাংশ। করোনা মহামারীর মধ্যেও ২০১৯-২০ অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় ৩ দশমিক ৫১ আর ২০২০-২১ অর্থবছরে হয় ৫ দশমিক ৪৭ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্য বাংলাদেশের। বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনাও বেশি। স্থিতিস্থাপক অর্থনীতি ও সমাজ হিসেবে নিজেকে প্রদর্শনও করতে চেষ্টা করছে দেশটি। সরকারও নানা সুবিধা উপভোগের জন্য বিনিয়োগকারীদের আহ্বান জানাচ্ছে। তারই ধারাবাহিকতায় এ সম্মেলন।

বিডার আয়োজনে এই সম্মেলনে সহযোগী হিসেবে থাকবে বেজা, বেপজা, পিপিপিএ, বিএইচটিপিএ ইত্যাদি। এছাড়া ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন ও ইউকেএইডের সহায়তায় সম্পন্ন হবে এ সম্মেলন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here