সংবাদ সংক্ষেপ – ডিসেম্বর

চীনের নতুন তথ্য আইনে জাহাজ ট্র্যাকিং ব্যাহত

চীনে গত ১ নভেম্বর থেকে পারসোনাল ইনফরমেশন প্রটেকশন ল’ শীর্ষক নতুন একটি আইন কার্যকর হয়েছে। দেশি ও বিদেশি সংস্থাগুলো কীভাবে চীন থেকে তথ্য সংগ্রহ করে অন্য দেশে পাঠিয়ে দিচ্ছে, সে বিষয়ে নজরদারির লক্ষ্যে এই আইন জারি করা হয়েছে।

কিন্তু এতে হিতে বিপরীত হয়েছে। চীনের জলসীমায় থাকা জাহাজগুলো হঠাৎ করেই ট্র্যাকিং সিস্টেমের বাইরে চলে যাচ্ছে। কারণ আইন কার্যকরের পর কিছু চীনা সংস্থা এসব জাহাজের বিষয়ে তথ্য বাইরে পাঠানো বন্ধ করে দিয়েছে।

এশিয়ায় নির্মিত প্রথম এসওভির লঞ্চিং সম্পন্ন 

এশিয়ায় নির্মিত প্রথম সার্ভিস অপারেশন ভেসেল (এসওভি) টিএসএস পাইওনিয়ার সম্প্রতি ভিয়েতনামে পরীক্ষামূলকভাবে পানিতে ভাসানো হয়েছে। হাইব্রিড-ইলেকট্রিক এই এসওভি নির্মাণ করেছে ভার্ড ভুং তাও। আর এর মালিক মিৎসুই ওএসকে লাইনস (এমওএল) ও তা তোং মেরিন কোম্পানির (টিটিএম) জয়েন্ট ভেঞ্চার তা স্যান শ্যাং মেরিন কোম্পানি। ২০২২ সালের শুরুর দিকেই ভেসেলটি মালিকপক্ষের কাছে হস্তান্তরের কথা রয়েছে। টিএসএস পাইওনিয়ারকে বলা হচ্ছে তাইওয়ানিজ ফ্ল্যাগ ও ক্লাস অনুযায়ী নির্মিত প্রথম এসওভি।

এলএসএফও পরিশোধিত জ্বালানি রপ্তানির নতুন কোটা প্রকাশ করেছে চীন

জাহাজে ব্যবহারের জন্য লো-সালফার ফুয়েল অয়েল (এলএসএফও) ও অন্যান্য পরিশোধিত জ্বালানি রপ্তানির বিষয়ে নতুন কোটা চালু করেছে চীন। এই কোটা অনুযায়ী, ২০২১ সালের বাকি সময়ে ১০ লাখ টন এলএসএফও ও ১৫ লাখ ৭৯ হাজার টন পরিশোধিত জ্বালানি রপ্তানি করতে পারবে চীন।

নতুন এই কোটার ফলে চলতি বছর চীনের পরিশোধিত জ্বালানি রপ্তানির মোট সীমা দাঁড়াল ৩ কোটি ৮৬ লাখ টন। অন্যদিকে এলএসএফও রপ্তানির সীমা দাঁড়িয়েছে ১ কোটি ২০ লাখ টন।

গিনি উপসাগরে চার জলদস্যুকে হত্যা করেছে ডেনিশ ফ্রিগেট

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে পরিচালিত এক অভিযানে সম্প্রতি চারজন জলদস্যুকে হত্যা করেছে একটি ডেনিশ ফ্রিগেট। গিনি উপসাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে জলদস্যুদের আক্রমণ থেকে নিরাপদ রাখতে এই অভিযান পরিচালনা করা হয়।

এসবার্ন ¯য়ার নামের ফ্রিগেটটিকে গত মাসে গিনি উপসাগরে মোতায়েন করা হয়। সম্প্রতি কয়েকটি বাণিজ্যিক জাহাজের কাছাকাছি একটি ফাস্ট মুভিং ভেসেলের উপস্থিতি টের পেয়ে ফ্রিগেটটি অভিযান শুরু করে। ওই ভেসেলে আটজন সন্দেহভাজন জলদস্যু ছিল বলে ডেনিশ মিলিটারি জানিয়েছে।

লাইসেন্স বিরোধ নিষ্পত্তির জন্য ফরাসি জেলেদের ইংলিশ চ্যানেল অবরোধ

ব্রেক্সিট-পরবর্তী সময়ে ব্রিটেনের সঙ্গে ফিশিং লাইসেন্স নিয়ে ফ্রান্সের বিরোধ চলে আসছে অনেকদিন হলো। এই অচলাবস্থার অবসান চেয়ে আন্দোলন করেও কোনো সমাধান পাননি ফরাসি জেলেরা। তাই বাধ্য হয়ে ভিন্ন উপায়ে প্রতিবাদ করেছেন তারা।

সম্প্রতি ফরাসি জেলেরা বন্দরের প্রবেশপথ ও চ্যানেল টানেলের প্রবেশমুখ আটকে দিয়ে উভয় দেশের নীতিনির্ধারকদের কাছে বার্তা পৌঁছানোর চেষ্টা করেন। এর ফলে ইংলিশ চ্যানেলের ফেরি সার্ভিস ও ফরাসি বন্দরগুলোয় পণ্যবাহী জাহাজের প্রবেশ বেশ কিছুক্ষণের জন্য বন্ধ থাকে।

আইএমও মহাসচিবের সমুদ্র নিরাপত্তাবিষয়ক নতুন উপদেষ্টা পিটার অ্যাডামস

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) মহাসচিবের সমুদ্র নিরাপত্তাবিষয়ক বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন সংস্থাটির মেরিটাইম সেফটি ডিভিশনের মেরিটাইম সিকিউরিটি হেড পিটার অ্যাডামস।

আইএমওর বিভিন্ন কার্যাবলির মধ্যে যেসব বিষয় বিশেষ গুরুত্ব পায়, সেগুলোর মধ্যে সমুদ্র নিরাপত্তা অন্যতম। পিটার অ্যাডামসের কাজ হবে সমুদ্র নিরাপত্তার বিষয়ে আইএমওর সর্বোচ্চ পর্যায়কে পরামর্শ ও সহযোগিতা প্রদান করা এবং সংস্থাটির বাইরে থেকে কোনো সহযোগিতার প্রয়োজন হলে তার ব্যবস্থা করা।

নতুন এআই নিবন্ধন চালু করেছে লয়েড’রেজিস্টার

লয়েড’স রেজিস্টারের সনদপ্রাপ্ত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি সরবরাহকারীদের জন্য নতুন এআই নিবন্ধন চালু করেছে সংস্থাটি। মেরিটাইম খাতে এই ধরনের নিবন্ধন চালু হলো এই প্রথম।

সমুদ্র শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দিন দিন বাড়ছে। বিশেষ করে অটোনমাস নেভিগেশন সিস্টেমের চাহিদা ও জনপ্রিয়তা ঊর্ধ্বমুখী। এ অবস্থায় খাতসংশ্লিষ্টরা যেন প্রমাণিত ও বিশ্বস্ত এআই প্রযুক্তির সুবিধা ভোগ করতে পারেন, তার সুযোগ করে দিতেই নতুন নিবন্ধন ব্যবস্থাটি চালু করেছে লয়েড’স রেজিস্টার।

মিসিসিপিতে খননকাজের পাইলট প্রকল্প চালু

পলি জমে মিসিসিপি নদীর শিপিং চ্যানেলের কমে যাওয়া নাব্যতা পুনরুদ্ধারে সেখানে পাইলট প্রকল্প আকারে খননকাজ পরিচালনা করা হচ্ছে। এ লক্ষ্যে সেখানে খননযন্ত্র ড্রেজ গোয়েটজকে নিযুক্ত করা হয়েছে।

২২৫ ফুট দীর্ঘ গোয়েটজ এই প্রকল্পে ক্যানসাস সিটি ডিস্ট্রিক্টকে কৌশলগত সহায়তা প্রদান করবে। সিটি ডিস্ট্রিক্ট এর মাধ্যমে পর্যালোচনা করে দেখবে, নাব্যতা ধরে রাখার কাজে বৃহদাকার ড্রেজারগুলো কতটা কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হয়। কমার্শিয়াল ট্রাফিক বেশি থাকায় মিসিসিপি চ্যানেলে নিয়মিত ড্রেজিং অনেক চ্যালেঞ্জিং একটি বিষয়।

নারীদের জন্য দিবস উদ্যাপন করবে আইএমও

এখন থেকে প্রতি বছর ১৮ মে ইন্টারন্যাশনাল ডে ফর উইমেন ইন মেরিটাইম হিসেবে উদ্যাপন করবে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও)। সম্প্রতি অনুষ্ঠিত সংস্থাটির কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিসেম্বরে আইএমওর পরবর্তী অধিবেশনে সিদ্ধান্তটি অনুমোদন দেওয়ার কথা রয়েছে।

গত সেপ্টেম্বরে প্রথম দিবসটি উদ্যাপনের প্রস্তাব উপস্থাপন করে আইএমওর টেকনিক্যাল অপারেশন কমিটি। আইএমও নারীর ক্ষমতায়নের চেষ্টা অনেকদিন ধরেই করে যাচ্ছে। ২০১৯ সালে সংস্থাটির ওয়ার্ল্ড মেরিটাইম থিম ছিল ‘মেরিটাইম কমিউনিটিতে নারীর ক্ষমতায়ন।’

নর্দার্ন সি রুটে পণ্য পরিবহন বেড়েছে ৪.৮%

চলতি বছরের জানুয়ারি-অক্টোবর পর্যন্ত সময়ে নর্দার্ন সি রুট দিয়ে মোট ২ কোটি ৮২ লাখ ৮ হাজার টন পণ্য পরিবহন হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৮ শতাংশ বেশি। এ সময়ে রুটটিতে ট্রানজিট পণ্য পরিবহন হয়েছে ২১ লাখ ২৫ হাজার টন, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬৬ শতাংশ বেশি।

আলোচ্য সময়ে মোট ১ হাজার ১৫৫টি জাহাজ নর্দার্ন সি রুট দিয়ে চলাচলের অনুমোদন পেয়েছে, যা বছরওয়ারি ১৮ শতাংশ বেশি।

সাইবার সুরক্ষায় পানামা খাল ক্লাস এনকের মধ্যে এমওইউ সই

সাইবার নিরাপত্তার বিষয়ে সম্প্রতি জাপানভিত্তিক ক্লাস এনকের সঙ্গে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে পানামা খাল কর্তৃপক্ষ।

প্রযুক্তিগত উৎকর্ষের সঙ্গে সঙ্গে সাইবার হামলার ঝুঁকিও বেড়েছে। এ কারণে পানামার পতাকাবাহী সব জাহাজের মালিক, অপারেটর ও অন্যান্য অংশীজনের প্রতি খাল কর্তৃপক্ষ আহ্বান জানিয়েছে, সাইবার হামলার যেকোনো ঘটনা ঘটলে তারা যেন তা কর্তৃপক্ষকে অবহিত করে। আর এই তথ্য বিশ্লেষণ করে সাইবার ঝুঁকির প্যাটার্ন ও সম্ভাব্য সমাধানের পরামর্শ দেবে ক্লাস এনকে।

বাল্টিকে বিশাল বন্দর অবকাঠামো প্রকল্প হাতে নিয়েছে রাশিয়া

বাল্টিক উপকূলে নিজেদের জলসীমায় সর্ববৃহৎ বিনিয়োগ প্রকল্প হাতে নিয়েছে রাশিয়া। এই প্রকল্পের অধীনে বিশাল একটি পোর্ট কমপ্লেক্স নির্মাণ করবে তারা। এছাড়া একটি ট্রান্সশিপমেন্ট টার্মিনালও নির্মাণ করা হবে।

গালফ অব ফিনল্যান্ডের পূর্বাঞ্চলে সেন্ট পিটার্সবার্গের নিকটবর্তী প্রিমোরস্কিতে এই অবকাঠামো গড়ে তোলা হবে। বাল্টিকে রুশ বন্দরগুলো প্রতি বছর মোট যে পরিমাণ কার্গো হ্যান্ডলিং করে, নির্মাণকাজ সম্পন্ন হলে তার ২০ শতাংশ সমপরিমাণ পণ্য হ্যান্ডলিং করতে সক্ষম হবে এই পোর্ট কমপ্লেক্স ও ট্রান্সশিপমেন্ট টার্মিনাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here