পাঁচ বছর পর দেশে কার্গো জাহাজ নির্মাণ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার নতুন কার্গো জাহাজ জাং সু স্যান

সম্পূর্ণ দেশীয়ভাবে নির্মিত নতুন একটি কার্গো জাহাজের কমিশনিং সম্পন্ন করেছে উত্তর কোরিয়া। প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া গেছে, তাতে প্রতীয়মান হচ্ছে যে এটি এখন পর্যন্ত উত্তর কোরিয়ায় নিবন্ধিত সবচেয়ে বড় বাণিজ্যিক জাহাজ। এছাড়া গত পাঁচ বছরের মধ্যে উত্তর কোরিয়া কর্তৃক এই প্রথম কোনো নতুন বাণিজ্যিক জাহাজের কমিশনিংয়ের খবর পাওয়া গেল।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে জাহাজটি সম্পর্কে যতটুকু খবর প্রকাশিত হয়েছে, এর বাইরে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। গণমাধ্যমের তথ্য অনুযায়ী, জাহাজটির নাম জাং সু স্যান। এর ধারণক্ষমতা ১২ হাজার টন। বিশ্লেষকরা জাহাজটিকে ২০১৬ সালে কমিশনিংকৃত জা রিওকের সঙ্গে তুলনা করছেন। ৫ হাজার ৪০০ ডেডওয়েট টনের ওই জাহাজটির দৈর্ঘ্য ছিল ৩২৫ ফুট। তবে জাং সু স্যানের দৈর্ঘ্য কত, সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

জা রিওকের আন্তর্জাতিক নিবন্ধন ও আইএমওর সনদ থাকলেও জাং সু স্যানের এ ধরনের কোনো নিবন্ধন বা আইএমওর সনদ পাওয়ার খবর মেলেনি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, ২৩ ডিসেম্বর জাহাজটির কমিশনিং অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এরপর আনুষ্ঠানিকতার অংশ হিসেবে জাহাজটিকে কিছু সময়ের জন্য সাগরে ভাসানো হয়।

জাং সু স্যান নির্মাণ করেছে উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলের নামফো বন্দরের নিকটবর্তী রিওংনাম শিপইয়ার্ড। সেখানে নতুন জাহাজ নির্মাণের উপযোগী কোনো ইয়ার্ড না থাকায় রিপেয়ারিং ইয়ার্ডে এর নির্মাণকাজ সম্পন্ন করা হয়েছে। এই ইয়ার্ডে ১০ হাজার টনের জাহাজ সহজেই নির্মাণ করা সম্ভব বলে এক বিবৃতিতে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। পাঁচ বছর আগে জা রিওকও এই রিপেয়ারিং ইয়ার্ডেই নির্মাণ করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here