সংবাদ সংকেত – জুন

রাশিয়ার গ্যাস সরবরাহের ওপর থেকে নির্ভরতা কমাতে চারটি ভাসমান স্টোরেজ ও রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) ভাড়া করছে জার্মানি। বিকল্প উৎস থেকে এলএনজি আমদানির ক্ষেত্রে এগুলো কাজে লাগবে।

কম্বোডিয়ার তৃতীয় গভীর পানির সমুদ্রবন্দরের নির্মাণকাজ শুরু হয়েছে। ১৫০ কোটি ডলারের এই প্রকল্পে চীনের বেসরকারি বিনিয়োগ রয়েছে। সাংহাই কনস্ট্রাকশন কোম্পানি ও চায়না ব্রিজ অ্যান্ড রোড কোম্পানি এই প্রকল্পে কাজ করছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এলএনজির বৈশ্বিক সাপ্লাই চেইনে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। এর ফলে আগামী কয়েক বছর এলএনজির মূল্য চড়া থাকবে বলে ধারণা করছে উডসাইড এনার্জি গ্রুপ।

দেশের বাজারে গমের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে শস্যটির রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্যের সরবরাহ-সংকটের মধ্যে এ সিদ্ধান্ত নিল দেশটি।

ব্রিটিশ রয়েল নেভির ফ্রিগেট এইচএমএস মন্ট্রোজ সম্প্রতি ওমান উপসাগরে অভিযান চালিয়ে ২২ লাখ ডলার মূল্যমানের হেরোইন জব্দ করেছে। নয় ঘণ্টা ধরে অভিযান চালিয়ে এই মাদকদ্রব্য জব্দ করা হয়।

জাপানের হোনশু দ্বীপের পূর্ব উপকূলে ছোট আকারের একটি কার্গো জাহাজ ঝোড়ো আবহাওয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে একদিকে কাত হয়ে গেছে। জাহাজটির সব ক্রুকে উদ্ধার করা হয়েছে।

পোর্ট অব ভার্জিনিয়ার নরফোক হারবার চ্যানেলের প্রশস্তকরণ ও গভীরকরণ প্রকল্পে বন্দর কর্তৃপক্ষের পাশাপাশি কাজ করবে ইউএস আর্মি কোর অব ইঞ্জিনিয়ার্স। এ বিষয়ে উভয় পক্ষের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

নিজেদের মেরিন ফ্লিটের নিঃসরণ কমানোর লক্ষ্যে এক বছর পরীক্ষামূলকভাবে বায়োফুয়েল ব্যবহার করবে রিও টিন্টো। এ লক্ষ্যে সম্প্রতি বিপির সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে তারা।

একটি স্বতন্ত্র মেরিটাইম ইনোভেশন ল্যাবরেটরি প্রতিষ্ঠা করবে ওশান ক্রাফট মেরিন। এ লক্ষ্যে আগামী ১০ বছরে ২৫ লাখ ডলারের বেশি বিনিয়োগ করবে তারা।

তিউনিসিয়ার স্ফ্যাক্স বন্দরে খাদ্যশস্যবাহী দুটি জাহাজ আটকা পড়েছে। পাওনা পরিশোধ করতে না পারায় গত এপ্রিল থেকে জাহাজ দুটি বন্দরটিতে আটকা রয়েছে।

অষ্টম প্রজন্মের প্রথম ড্রিলশিপের নাম রাখা হয়েছে ডিপওয়াটার অ্যাটলাস। সম্প্রতি সিঙ্গাপুরে এর নামকরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর সঙ্গে একই বৈশিষ্ট্যসম্পন্ন আরেকটি ড্রিলশিপ নির্মাণ করা হয়েছে, যার নাম ডিপওয়াটার টাইটান।

ইন্দোনেশিয়া থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হওয়া একটি বার্জ থেকে ১৮টি কনটেইনার সাগরে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। বার্জটিতে ২০ ফুট দীর্ঘ ১০৮টি ও ৪০ ফুট দীর্ঘ ৮৭টি কনটেইনার ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here