বন্দর উন্নয়নে ২০০ কোটি ডলারের বেসরকারি বিনিয়োগ পেল ব্রাজিল

বেসরকারিকরণের মাধ্যমে নিজেদের বন্দরগুলোর আধুনিকায়ন ও সক্ষমতা বাড়ানোর পরিকল্পনা নিয়ে এগুচ্ছে ব্রাজিল সরকার। এরই অংশ হিসেবে প্রায় ২০০ কোটি ডলারের বেসরকারি বিনিয়োগ পেতে যাচ্ছে তারা। সম্প্রতি এ বিষয়ে সরকার ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের মধ্যে কয়েকটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

এসব চুক্তির অধীনে ব্রাজিলের সান্তোস, সান্তারেম, প্যারানাগুয়া, মানাউস ও পোন্তা দে পেদ্রাস বন্দরে নতুন টার্মিনাল নির্মাণ করা হবে। এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বন্দরগুলোর সেবার পরিধি যেমন বাড়বে, তেমনই কঠিন, তরল ও গ্যাসীয় বাল্ক, জেনারেল ও কনটেইনারাইজড পণ্যের ধারণ সক্ষমতাও বাড়বে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সরকারের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়, প্রকল্পগুলো বাস্তবায়িত হলে আন্তর্জাতিক বাজারে ব্রাজিলের প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে। এছাড়া এগুলো লজিস্টিকস চেইনের জন্য নতুন বিকল্প হিসেবে কাজ করবে এবং পরিচালন ব্যয় কমানোর ক্ষেত্রে সহায়ক হবে।

যেসব কোম্পানি এই বিনিয়োগের জন্য চুক্তিবদ্ধ হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে ফ্রান্সের লুই ড্রেফুস কোম্পানির ব্রাজিলীয় ডিভিশন, লজিস্টিকস পোর্ট টার্মিনাল, ব্রাজিলিয়ান কোম্পানি অব টার্মিনালস অ্যান্ড জেনারেল ওয়্যারহাউজ, আতেম’স অয়েল ডিস্ট্রিবিউটর, লজিস্টিকস স্ল্যাবস ও পোর্তো গুয়ারা ইনফ্রাস্ট্রাকচার।

২০১৯ সাল থেকে এখন পর্যন্ত ব্রাজিল সরকার বেসরকারিকরণ প্রক্রিয়ার অধীনে বন্দর উন্নয়নে ১৩৮টি বিনিয়োগ চুক্তি সম্পন্ন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here