সংবাদ সংক্ষেপ – জুলাই

মেরিটাইম খাতসংশ্লিষ্ট নতুন আইন প্রণয়ন যুক্তরাষ্ট্রের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি নতুন একটি বিলে স্বাক্ষর করেছেন, যার ফলে এটি আইনে পরিণত হয়েছে। এর আগে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ৩৬৯-৪২ ভোটে বিলটি পাস হয়।

আইনটির মাধ্যমে ফেডারেল মেরিটাইম কমিশনের (এফএমসি) নজরদারি ক্ষমতা আরও বাড়বে। এর অধীনে এফএমসি সমুদ্রগামী সাধারণ ক্যারিয়ারের ব্যবসায়িক কার্যক্রমে তদন্ত করতে এবং আইনগত পদক্ষেপ নিতে পারবে। এছাড়া ক্যারিয়ারগুলোকে প্রত্যেক প্রান্তিকে আমদানি/রপ্তানির মোট পরিমাণের তথ্য এফএমসির কাছে জমা দিতে হবে।

কার্যক্রম ঢেলে সাজাচ্ছে কার্নিভালের তিনটি ব্র্যান্ড, অবসরে একটি জাহাজ

করোনা-পরবর্তী ট্রাভেল প্যাটার্নের সঙ্গে সংগতি রেখে নিজেদের কার্যক্রমে পরিবর্তন আনছে কার্নিভাল করপোরেশনের তিনটি ব্র্যান্ড। এদিকে তাদের মালিকানাধীন পুরনো একটি প্রমোদতরীকে সম্প্রতি অবসরে পাঠানো হয়েছে।

২০২২ সালে বছরজুড়েই কার্নিভালের কার্যক্রমকে ঢেলে সাজানোর কর্মযজ্ঞ চলবে। এর অংশ হিসেবে প্রমোদতরীগুলোকে রিডিপ্লয় করা হবে এবং পুরনো জাহাজগুলোকে অবসরে পাঠানো হবে, যার বাস্তবায়ন শুরু হয়েছে এআইডিআভিটাকে দিয়ে। প্রমোদতরীটি কার্নিভালের জার্মান ব্র্যান্ড আইডার অধীনে পরিচালিত হতো।

দুই বছর পর উৎপাদনে ফিরেছে নরওয়ের হ্যামারফেস্ট এলএনজি প্লান্ট

অগ্নিদুর্ঘটনার কারণে প্রায় দুই বছর ধরে বন্ধ ছিল নরওয়ের হ্যামারফেস্ট এলএনজি প্লান্টের উৎপাদন। অপারেটর ইকুইনর জানিয়েছে, প্রয়োজনীয় সংস্কারকাজ সম্পন্ন করার পর প্লান্টটিতে পুনরায় উৎপাদন শুরু হয়েছে। এর ফলে দেশটির এলএনজি রপ্তানিতে চাঙ্গাভাব দেখা যাবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

ইউরোপের একমাত্র লার্জ-স্কেল এলএনজি প্লান্ট হ্যামারফেস্ট। পুরোপুরি কার্যক্ষম থাকা অবস্থায় এর উৎপাদন সক্ষমতা দৈনিক ১ কোটি ৮৪ লাখ ঘনমিটার, যা নরওয়ের মোট গ্যাস রপ্তানি সক্ষমতার ৫ শতাংশের কিছু বেশি।

হংকংয়ের ঐতিহ্যবাহী ভাসমান রেস্তোরাঁটি ডুবে গেছে

দক্ষিণ চীন সাগরে সম্প্রতি ঝোড়ো আবহাওয়ার কবলে পড়ে হংকংয়ের বিখ্যাত বহুতল ভাসমান রেস্তোরাঁ ‘জাম্বো’ ডুবে গেছে। পাঁচ দশক ধরে প্রায় ৩ কোটি মানুষকে সেবা দিয়েছে রেস্তোরাঁটি। এটি ছিল হংকংয়ের পর্যটন খাতের জন্য অন্যতম গর্বের প্রতীক।

অনেক বিখ্যাত ব্যক্তিত্ব এই রেস্তোরাঁর আতিথেয়তা গ্রহণ করেছেন। এছাড়া জনপ্রিয় অনেক চলচ্চিত্রেরও দৃশ্যধারণ হয়েছে সেখানে। পুরনো একটি বার্জের ওপর নির্মাণ করা হয়েছিল বহুতল রেস্তোরাঁটি। অবস্থান পরিবর্তনের জন্য টেনে নিয়ে যাওয়ার সময় এটি উল্টে যায়।

স্বয়ংক্রিয় নেভিগেশন প্রযুক্তি ব্যবহার করে প্রথম মহাসাগর পাড়ি

হুন্দাই হেভি ইন্ডাস্ট্রিজের তৈরি একটি এলএনজি ক্যারিয়ার সম্প্রতি স্বয়ংক্রিয় নেভিগেশন প্রযুক্তি ব্যবহার করে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছে। বড় আকারের কোনো বাণিজ্যিক জাহাজের এটাই প্রথম অত্যাধুনিক এই প্রযুক্তি ব্যবহার করে মহাসাগর পাড়ি দেওয়া।

৯৭ হাজার ৫০০ ডিডব্লিউটি ধারণক্ষমতার এলএনজি ক্যারিয়ার প্রিজম কারেজ তার যাত্রার অর্ধেকের বেশি পথ স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার করে অতিক্রম করেছে। শতাধিক জাহাজের সঙ্গে সম্ভাব্য সংঘর্ষ এড়িয়ে প্রায় ৫ হাজার ৪০০ নটিক্যাল মাইল পথ সফলভাবে পাড়ি দিয়েছে ক্যারিয়ারটি।

সি ট্রায়াল সম্পন্ন করেছে বিশ্বের সবচেয়ে বড় এলএনজিচালিত প্রমোদতরী

অনন্য এক মাইলফলক অর্জন করল ইতালীয় ক্রুজ অপারেটর এমএসসি ক্রুজেস ও ফরাসি জাহাজ নির্মাতা শতিঁয়ে দে লাতলান্তিক। সম্প্রতি তারা নিজেদের প্রথম এলএনজিচালিত প্রমোদতরীর সি ট্রায়াল সম্পন্ন করেছে।

বিশ্বের সবচেয়ে বড় এলএনজিচালিত ক্রুজ শিপ হতে যাচ্ছে এটি। একই সঙ্গে সব ক্যাটাগরি মিলিয়ে বিশ্বের বৃহদাকার প্রমোদতরীগুলোর তালিকাতেও জায়গা করে নেবে এমএসসি ওয়ার্ল্ড ইউরোপা নামের জাহাজটি। চলতি বছরের নভেম্বরে বাণিজ্যিক কার্যক্রম শুরু করার কথা রয়েছে প্রমোদতরীটির।

অফশোর খাতে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করবে নেদারল্যান্ডস

২০৩০ সাল নাগাদ নিজেদের অফশোর এনার্জি উৎপাদন সক্ষমতা দ্বিগুণে উন্নীত করার পরিকল্পনা করছে নেদারল্যান্ডস সরকার। এই লক্ষ্যে তারা নতুন করে নয়টি এরিয়া লিজ দেবে, যেগুলোর সম্মিলিত উৎপাদন সক্ষমতা হবে ১০ দশমিক ৭ গিগাওয়াট।

নতুন এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে নেদারল্যান্ডসের বিদ্যুৎ চাহিদার প্রায় ৭৫ শতাংশ গভীর সমুদ্র বায়ুবিদ্যুৎ খাত থেকে পূরণ করা সম্ভব হবে। নর্থ সিকে পরিবেশবান্ধব শক্তির বৃহৎ উৎসে পরিণত করার পরিকল্পনা রয়েছে দেশটির।

নতুন মেরিন হাইওয়ে প্রজেক্টের ঘোষণা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয়ের অধীন মেরিটাইম অ্যাডমিনিস্ট্রেশন (এমএআরএডি) সম্প্রতি চারটি নতুন মেরিন হাইওয়ে প্রজেক্টের ঘোষণা দিয়েছে। আমেরিকা’স মেরিন হাইওয়ে প্রোগ্রামের (এএমএইচপি) অধীনে এই ঘোষণা দেওয়া হয়।

প্রকল্পগুলোর অবস্থান নর্থ ক্যালিফোর্নিয়া, আলাস্কা ও পুয়ের্তো রিকোয়। এমএআরএডি কর্তৃক ইমিডিয়েট ডেজিগনেশন ঘোষণার পর এখন প্রকল্পগুলো বাইপার্টিসান ইনফ্রাস্ট্রাকচার ল’র অধীনে কেন্দ্রীয় তহবিল বরাদ্দের জন্য আবেদন করতে পারবে। যুক্তরাষ্ট্রের সাপ্লাই চেইনকে গতিশীল করার ক্ষেত্রে প্রকল্পগুলো ইতিবাচক ভূমিকা রাখবে।

ব্যুরো ভেরিতাসের অনুমোদন পেল সিক্লিনার্সের সেইলবোটের নকশা

সাগরকে দূষণমুক্ত করার জন্য লড়াই করা এনজিও সিক্লিনার্স ২০২৫ সালের শেষ নাগাদ তাদের সেইলবোট মান্তার কার্যক্রম শুরু করতে পারার প্রত্যাশা করছে। সম্প্রতি ফরাসি সার্টিফিকেশন কোম্পানি ব্যুরো ভেরিতাস মান্তার নকশাকে নীতিগত অনুমোদন দিয়েছে।

মান্তা হবে ১৮৩ ফুট দীর্ঘ একটি সেইলবোট, যার বিমের দৈর্ঘ্য হবে ৮৫ ফুট ও মাস্তুলের উচ্চতা ২০০ ফুট। সাগরে ভাসমান বর্জ্য পচে-গলে যাওয়ার আগেই সেইলবোটটি সেগুলোকে সংগ্রহ ও প্রক্রিয়াজাত করতে সক্ষম হবে।

প্রাইস ফিক্সিংয়ের অভিযোগে কোরিয়ায় ১৫ শিপিং কোম্পানিকে জরিমানা

দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনের মধ্যে জাহাজ পরিচালনাকারী বেশ কয়েকটি শিপিং কোম্পানির বিরুদ্ধে অনৈতিক আঁতাত ও প্রাইস ফিক্সিংয়ের অভিযোগের প্রমাণ পেয়েছে কোরিয়ার ফেয়ার ট্রেড কমিশন (এফটিসি)। এই কারণে কোরিয়া-জাপান রুটে ১৫টি শিপিং কোম্পানিকে ৬ কোটি ৩০ লাখ ডলারের বেশি জরিমানা করেছে সংস্থাটি।

এছাড়া কোরিয়া-চীন রুটে কোম্পানিগুলোকে প্রতিযোগিতা-পরিপন্থী কাজ না করার নির্দেশ দিয়েছে এফটিসি। কমিশনের প্রতিবেদনে জাপান রুটে ২০০৩ থেকে ২০১৯ সালের মে পর্যন্ত অনিয়মের মোট ৭৬টি ঘটনার কথা উল্লেখ করা হয়েছে।

বাণিজ্যিক জাহাজে ৩০ শতাংশ জ্বালানি সাশ্রয় করবে উইন্ডউইংস

বাণিজ্যিক জাহাজের জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে বাতাসের সহায়তা পাওয়া যাবে এমন প্রপালশন ও রুট অপ্টিমাইজেশন সিস্টেম ডেভেলপ করা হয়েছে একটি প্রকল্পের অধীনে। আগামী বছরের শুরুর দিকে নতুন প্রজন্মের এই প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার করা হবে মিৎসুবিশি করপোরেশনের মালিকানাধীন বাল্ক ক্যারিয়ার পাইক্সিস ওশানে।

উইন্ডউইংস নামের প্রযুক্তিটি ডেভেলপ করেছে বিএআর টেকনোলজিস। বিএআর, মিৎসুবিশি ছাড়াও এই প্রকল্পে যুক্ত রয়েছে ইয়ারা মেরিন টেকনোলজিস ও মার্কিন ফুড করপোরেশন কারগিল।

ভেনিজুয়েলার তেল রপ্তানি ১৯ মাসের সর্বনিম্নে

মে মাসে ভেনিজুয়েলার জ্বালানি তেল রপ্তানি ১৯ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। দেশটির প্রধান জ্বালানি বন্দরে সংস্কারকাজ চলার কারণে তেল জাহাজীকরণে বিলম্ব হওয়ায় রপ্তানিতে এই পতন হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ভেনিজুয়েলার রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানিগুলোর যৌথ উদ্যোগ পিডিভিএসএ মে মাসে তেলের মোট ২১টি শিপমেন্ট সম্পন্ন করেছে। ক্রুড ও ফুয়েল রপ্তানির গড় পরিমাণ ছিল ৩ লাখ ৯১ হাজার ৪৫২ ব্যারেল দিনপ্রতি (বিপিডি)। ২০২০ সালের অক্টোবরের পর তা সর্বনিম্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here