সংবাদ সংকেত – সেপ্টেম্বর

রাশিয়ার বৃহত্তম কনটেইনার টার্মিনাল গ্লোবাল পোর্টস ইনভেস্টমেন্টে থাকা নিজেদের শেয়ার বিক্রির বিষয়ে সম্প্রতি ডেলো গ্রুপের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে এপি মোলার-মায়েরস্ক।

জুলাইয়ে সলোমন আইল্যান্ডসের একটি বন্দরে পোর্টকল দিয়ে সাড়া পায়নি মার্কিন কোস্ট গার্ডের একটি কাটার। ওই ঘটনার কারণ তদন্ত শেষ হওয়া পর্যন্ত নিজেদের বন্দরগুলোয় বিদেশি সামরিক জাহাজের পোর্টকল বন্ধ রাখবে সলোমন সরকার।

সম্প্রতি জাপানি শিপিং কোম্পানি এনওয়াইকের কাছে নতুন একটি উড চিপ ক্যারিয়ার হস্তান্তর করা হয়েছে, যেটি সাগর থেকে মাইক্রোপ্লাস্টিক সংগ্রহ করতে পারবে। এই মাইক্রোপ্লাস্টিক পরীক্ষাগারে গবেষণার কাজে ব্যবহার হবে।

সিএমএ সিজিএমের ১৬ হাজার ২৮৫ টিইইউ ধারণক্ষমতার একটি নিওপ্যানাম্যাক্স কনটেইনার জাহাজ সম্প্রতি পানামা খাল অতিক্রম করেছে। ধারণক্ষমতার বিচারে খাল অতিক্রমকারী সবচেয়ে বড় কনটেইনার জাহাজ এটি।

কসকো শিপিং লাইনের একটি কনটেইনার জাহাজ সম্প্রতি টোটালএনার্জিস মেরিন ফুয়েলসের কাছ থেকে বায়োফুয়েল গ্রহণ করেছে। এটি ছিল সিঙ্গাপুরে টোটালএনার্জিসের প্রথম বায়োফুয়েল বাংকারিং।

পাকিস্তানে এলএনজি রিগ্যাসিফিকেশন কার্যক্রম শুরুর সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে সম্প্রতি করাচিভিত্তিক এনগ্রো করপোরেশনের সাবসিডিয়ারির সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে টেক্সাসভিত্তিক এক্সিলারেট এনার্জি।

একটি ক্লাইমেট-নিউট্রাল কনটেইনার রো-রো ভেসেলের নকশা প্রণয়নে একসঙ্গে কাজ করবে জার্মানির জাহাজ নির্মাতা এফএসজি ও কানাডার শিপিং কোম্পানি ওশানেক্স। সম্প্রতি এ বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে তারা।

সিঙ্গাপুরভিত্তিক বাংকার ভেসেল অপারেটর হং ল্যাম মেরিন ও ক্ল্যাসিফিকেশন সোসাইটি ব্যুরো ভেরিতাসের সঙ্গে মিলে একটি অ্যামোনিয়া বাংকার ভেসেলের নকশা করবে প্যাক্সওশান ইঞ্জিনিয়ারিং।

ব্রাজিলে একটি অফশোর অয়েল ফিল্ডের জন্য একটি ফ্লোটিং প্রডাকশন স্টোরেজ অ্যান্ড অফলোডিং (এফপিএসও) ভেসেল কিনবে পেট্রোব্রাস। সম্প্রতি তারা কেপেল শিপইয়ার্ডকে এই কার্যাদেশ দিয়েছে।

২০৩৫ সাল পর্যন্ত নর্দার্ন সি রুট ডেভেলপমেন্ট প্রজেক্টে প্রায় ১ লাখ ৮০ হাজার কোটি রুবল (৩ হাজার কোটি ডলার) ব্যয় করবে রাশিয়া। সম্প্রতি সরকারি ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

চুক্তিভিত্তিক শ্রমিকদের ৫১ দিনের অবরোধের কারণে জুন ও জুলাইয়ে কার্যক্রম ব্যাহত হয়েছে দক্ষিণ কোরিয়ার দাইয়ু শিপবিল্ডিংয়ের। এ কারণে ইউনিয়নের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করার প্রস্তুতি নিচ্ছে তারা। প্রতি নটিক্যাল মাইলে প্রতি টন কার্গো পরিবহনের ক্ষেত্রে কার্বন নিঃসরণ ১১ শতাংশ কমিয়েছে স্টেনা লাইন। এছাড়া নিজেদের সার্বিক কার্যক্রমে নিঃসরণের পরিমাণ কোভিডপূর্ব সময়ের তুলনায় ৪ শতাংশ কমিয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here