সংবাদ সংক্ষেপ – সেপ্টেম্বর

হাইড্রোজেন সরবরাহ নিয়ে যৌথভাবে কাজ করবে কানাডা-জার্মানি

ট্রান্সআটলান্টিক হাইড্রোজেন সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষ্যে যৌথভাবে কাজ করে যাবে কানাডা ও জার্মানি। আগামী তিন বছরের মধ্যে এই সরবরাহ চালুর লক্ষ্য রয়েছে দেশ দুটির। মূলত রাশিয়ার জালানির ওপর থেকে নির্ভরতা কমাতেই এই উদ্যোগ নিয়েছে কানাডা ও জার্মানি।

সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ এ-সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, কানাডীয় একটি প্রতিষ্ঠান বায়ুবিদ্যুৎ ব্যবহার করে হাইড্রোজেন ও অ্যামোনিয়া উৎপাদন করবে, যা পরবর্তীতে রপ্তানি করা হবে।

চীন-যুক্তরাষ্ট্র রুটে নতুন শিপিং লাইন চালু করছে জার্মান কোম্পানি

চীন-যুক্তরাষ্ট্র রুটে কনটেইনার পরিবহনের জন্য ‘ক্যারিয়ার ফিফটি থ্রি’ নামের নতুন একটি শিপিং কোম্পানি চালু করেছে জার্মান কনটেইনার লিজিং কোম্পানি লোটাস কনটেইনারস। প্রাথমিকভাবে ছয়টি জেনারেল পারপাস কার্গো শিপ দিয়ে এই সার্ভিস চালু হয়েছে।

জাহাজগুলোর প্রতিটি ৭০০ টিইইউ কনটেইনার পণ্য নিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিতে সক্ষম। তবে কনটেইনারগুলো হবে ৫৩-ফুট দৈর্ঘ্যরে। কোম্পানিটি জানিয়েছে, তারা ‘গো লাইভ’ অফারের অধীনে ৪০-ফুট কনটেইনারের ভাড়ায় ৫৩-ফুট কনটেইনার পরিবহন করবে।

প্রথমার্ধে রেকর্ড মুনাফা ডিপি ওয়ার্ল্ডের

চলতি বছরের প্রথমার্ধে রেকর্ড ৭২ কোটি ১০ লাখ ডলার মুনাফা করেছে ডিপি ওয়ার্ল্ড। ২০২১ সালের একই সময়ে দুবাইভিত্তিক বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানটির মুনাফা ছিল ৪৭ কোটি ৫০ লাখ ডলার। অর্থাৎ এ বছর কোম্পানির মুনাফা বেড়েছে ৫১ দশমিক ৮ শতাংশ।

জানুয়ারি-জুন মেয়াদে ডিপি ওয়ার্ল্ড ৩ কোটি ৯৪ লাখ কনটেইনার হ্যান্ডলিং করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৩ শতাংশ বেশি। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির আয় ৬০ দশমিক ৪ শতাংশ বেড়ে ৭৯০ কোটি ডলারে উন্নীত হয়েছে।

কনটেইনার বিস্ফোরণের ঘটনায় দুবাইয়ে ফিডার জাহাজের পাঁচ ক্রুর দ-

গত বছর দুবাইয়ের জেবেল আলি বন্দরে কনটেইনার বিস্ফোরণের ঘটনায় একটি ফিডার জাহাজের পাঁচ ক্রুকে স্থগিত কারাদ- ও মোট ২৮ হাজার ডলার অর্থদ- দেওয়া হয়েছে।

২০২১ সালের ২৭ জুন অর্গানিক পার-অক্সাইডভর্তি তিনটি কনটেইনার চীন থেকে জেবেল আলি বন্দরে পৌঁছায়। এরপর কনটেইনারগুলোকে টার্মিনালের খোলা ইয়ার্ডে তীব্র তাপমাত্রায় দশ দিন ফেলে রাখা হয়। ৭ জুলাই রাতে কনটেইনারগুলো একটি ফিডার জাহাজে তোলার সময় একটি কনটেইনারে আগুনের সূত্রপাত হয় ও বিস্ফোরণ ঘটে।

সুয়েজ খালে একদিনে সর্বোচ্চ জাহাজ চলাচলের রেকর্ড

মিশরের সুয়েজ খালে গত ৬ আগস্ট ইতিহাসের সর্বোচ্চ ডেইলি ট্রাফিক রেকর্ড করা হয়েছে। এদিন খালটি দিয়ে ৮৯টি জাহাজ মোট ৫২ লাখ টন কার্গো নিয়ে চলাচল করেছে।

জুলাইয়ে ৭০ কোটি ৪০ লাখ ডলারের রাজস্ব আয় করেছে সুয়েজ কাল কর্তৃপক্ষ, যা তাদের ইতিহাসের সর্বোচ্চ মাসিক রাজস্ব। আলোচ্য মাসে মোট ২ হাজার ১০৩টি জাহাজ চলাচল করেছে খাল দিয়ে। এগুলো মোট ১২ কোটি ৫১ লাখ টন কার্গো পরিবহন করেছে, বছরওয়ারি যা ১৮ দশমিক ২ শতাংশ বেশি।

অভ্যন্তরীণ জলপথে বোটমাস্টারদের প্রশিক্ষণ দেবে জার্মানি

অভ্যন্তরীণ জলপথের জন্য একটি সুদক্ষ জনবল গড়ে তুলতে চাইছে জার্মানি। এই লক্ষ্যে বোটম্যান/বোটওম্যান ও বোটমাস্টারদের জন্য নতুন প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে তারা।

জার্মানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধকালীন পরিস্থিতিতে দেশটিতে পণ্য পরিবহনে অভ্যন্তরীণ জলপথের গুরুত্ব আরও স্পষ্ট হয়েছে। তবে দুঃখজনকভাবে বছরের পর বছর ধরে এই খাতে দক্ষ তরুণ পেশাজীবীর অভাব রয়েছে। এই ঘাটতি পূরণের জন্যই মূলত প্রশিক্ষণ কর্মসূচিটি গ্রহণ করা হয়েছে।

কয়লা রপ্তানিতে ফের নিষেধাজ্ঞা ইন্দোনেশিয়ার

দেশীয় চাহিদা পূরণে ঘাটতির কারণ দেখিয়ে চলতি বছরে দ্বিতীয়বারের মতো কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইন্দোনেশিয়া। অবশ্য এবারের নিষেধাজ্ঞা সর্বব্যাপী নয়, বরং নির্দিষ্ট কয়েকটি মাইনারের ক্ষেত্রে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে।

ইন্দোনেশিয়ার জ্বালানি ও খনিজসম্পদমন্ত্রী আরিফিন তাসরিফ জানান, দেশটির খনি থেকে উত্তোলিত কয়লার ২৫ শতাংশ স্থানীয় বাজারে বিক্রির বাধ্যবাধকতা রয়েছে। মোট ৭১টি খনি এই শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে। তাদের মধ্যে ৪৮টির ক্ষেত্রে এই রপ্তানি নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ভূমধ্যসাগরে নতুন ড্রিলিং শিপ পাঠিয়েছে তুরস্ক

তুরস্ক সম্প্রতি ভূমধ্যসাগরে নতুন একটি হাইড্রোকার্বন ড্রিলিং শিপ পাঠিয়েছে। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্কের উপকূল থেকে ৫৫ কিলোমিটার দূরের একটি এলাকায় এটি কাজ করবে।

অবশ্য এই জায়গার মালিকানা নিয়ে সাইপ্রাসের সঙ্গে দ্বন্দ্ব রয়েছে তুরস্কের। তবে ড্রিলিং শিপটির লঞ্চিং সেরিমনিতে বক্তব্য দেওয়ার সময় এরদোয়ান বলেন, যে এলাকায় এটি কাজ করবে, সেটি তাদের সার্বভৌম জলসীমার মধ্যে রয়েছে। সুতরাং সেখানে ড্রিলিং কার্যক্রম চালানোর জন্য কারও অনুমতির প্রয়োজন নেই।

কিউবার সুপারট্যাংকার বেজের সংস্কারে সহায়তা করবে ভেনিজুয়েলা

সম্প্রতি বজ্রপাত থেকে সৃষ্ট অগ্নিকাণ্ডের কারণে কিউবার মাতাঞ্জাসের একমাত্র সুপারট্যাংকার পোর্টটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেই বন্দরের সংস্কারে কিউবাকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

অপরিশোধিত জ্বালানি তেল ও হেভি ফুয়েল অয়েল আমদানি ও সংরক্ষণের জন্য দীর্ঘদিন ধরেই মাতাঞ্জাস টার্মিনালের ওপর নির্ভরশীল কিউবা। আগস্টের শুরুর দিকে ২৪ লাখ ব্যারেল ধারণক্ষমতার সুপারট্যাংকার বেজটির ওপর বজ্রপাত হলে তা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এতে তিনটি জায়ান্ট স্টোরেজে আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয়।

অগ্নিনির্বাপণের নতুন ডিভাইস ব্যবহার করবে মায়েরস্ক

অগ্নিদুর্ঘটনার কারণে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে নিজেদের জাহাজগুলোয় এমন একটি টুল ব্যবহার করবে মায়েরস্ক, যেটি কনটেইনারের ভেতরে আগুন লাগলে তা কনটেইনারের বাইরে ছড়িয়ে পড়ার আগেই নিভিয়ে ফেলতে ক্রুদের সহায়তা করবে।

হাইড্রোপেন নামের এই টুলটি হলো একটি টেলিস্কোপিং ডিভাইস, যার মাধ্যমে আগুন লাগা কনটেইনারের সরাসরি ভেতরে অগ্নিনির্বাপ সামগ্রী (পানি, ফোম অথবা কার্বন ডাই-অক্সাইড) নিক্ষেপ করা যাবে। কনটেইনার ডেকের যে অবস্থানেই থাকুক না কেন, তাতে কোনো সমস্যা হবে না।

এলএনজি রপ্তানিতে গতি আনতে নতুন সাতটি ক্যারিয়ার ভাড়া নেবে কাতারএনার্জি

এলএনজি রপ্তানি কার্যক্রমে গতি আনতে নতুন সাতটি ক্যারিয়ার ভাড়া করবে কাতারের রাষ্ট্রায়ত্ত জ¦ালানি কোম্পানি কাতারএনার্জি। এ বিষয়ে সম্প্রতি এশিয়ার চারটি শিপিং কোম্পানির সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি হয়েছে তাদের। কোম্পানিগুলো হলো মালয়েশিয়ার এমআইএসসি, জাপানের এনওয়াইকে ও কে লাইন এবং চায়না এলএনজি শিপিং।

রাশিয়ার গ্যাস আমদানিতে পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপের পর কাতারের জন্য এলএনজি রপ্তানি বাড়ানোর নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এই সুযোগ কাজে লাগাতে দেশটি এলএনজি কার্যক্রম সম্প্রসারণে নজর দিয়েছে।

ফ্রেইট রেটের অস্বাভাবিক স্ফীতি কমে আসবে

ফ্রেইট রেট বা পণ্য পরিবহনের ভাড়া বেশি থাকায় শীর্ষ কনটেইনার শিপিং কোম্পানিগুলোর ব্যবসা ফুলে-ফেঁপে উঠেছে। এদের তালিকায় রয়েছে জার্মান শিপিং ও কনটেইনার পরিবহন কোম্পানি হ্যাপাগ-লয়েডও। চলতি বছরের প্রথম ছয় মাসে তাদের আয় বেড়েছে ৫০ শতাংশ। আর মুনাফা হয়েছে প্রায় তিন গুণ।

তবে এই অস্বাভাবিক চাঙ্গাভাব আর বেশিদিন থাকবে না বলে মনে করছে হ্যাপাগ-লয়েড। কোম্পানিটি বিনিয়োগকারীদের জানিয়ে দিয়েছে, বাজার স্থিতিশীল অবস্থায় ফিরে আসার লক্ষণ দেখছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here