পোর্ট অব ওডেসা

ইউক্রেনের গুরুত্বপূর্ণ একটি বন্দর হলো পোর্ট অব ওডেসা। দেশটির বৃহত্তম বন্দর হওয়ার পাশাপাশি এটি কৃষ্ণ সাগর অববাহিকারও অন্যতম বৃহৎ বন্দর। এর বার্ষিক পণ্য হ্যান্ডলিং সক্ষমতা ৪ কোটি টন, যার মধ্যে দেড় কোটি টন ড্রাই বাল্ক ও আড়াই কোটি টন লিকুইড বাল্ক। মাল্টিমোডাল কানেক্টিভিটির অংশ হিসেবে রেল সংযোগ রয়েছে এই বন্দরের সঙ্গে, যার মাধ্যমে রপ্তানিমুখী পণ্য বন্দরে পৌঁছানো ও আমদানীকৃত পণ্য বন্দর থেকে দ্রুত দেশের অভ্যন্তরে পাঠানোর সুব্যবস্থা রয়েছে।

১০৯ একর জায়গার ওপর অবস্থিত ওডেসা বন্দর বেশ প্রাচীন একটি বন্দর। ১৭৯৪ সালে এর যাত্রা। সে তুলনায় অনেকটা নবীন দুটি স্যাটেলাইট পোর্ট কর্নোমর্স্ক (১৯৫৮) ও ইউঝনের (১৯৭৩) অবস্থান ওডেসার দুই পাশে। এই তিন বন্দর মিলে গড়ে উঠেছে ইউক্রেনের গুরুত্বপূর্ণ পণ্য ও যাত্রী পরিবহন হাব।

ওডেসা বন্দরের অবস্থান ওডেসা উপসাগরের পশ্চিম উপকূলে। বেশ কয়েকটি হারবার রয়েছে বন্দরটির, যেগুলোকে পৃথক করেছে অনেকগুলো জেটি। এছাড়া উপসাগরে অবস্থিত কয়েকটি দীর্ঘ ব্রেকওয়াটার দ্বারা বন্দরটি উন্মুক্ত সাগরের ঢেউ থেকে সুরক্ষিত।

বন্দরের দক্ষিণের জেটির পাশে রয়েছে একটি প্যাসেঞ্জার টার্মিনাল, যেখানে যাত্রীদের থাকার সুবিধার্থে একটি বহুতল আবাসিক হোটেলও রয়েছে। বন্দর কমপ্লেক্সের মাঝবরাবর রয়েছে একটি জাহাজ রক্ষণাবেক্ষণের শিপইয়ার্ড। উত্তরাংশে রয়েছে খাদ্যশস্য রপ্তানি টার্মিনাল ও প্রধান অয়েল টার্মিনাল। অবশ্য দক্ষিণাংশে কনটেইনার লোডিং কির পাশাপাশি আরেকটি ছোট্ট অয়েল টার্মিনাল রয়েছে।

ওডেসা বন্দরের মালিক ইউক্রেনিয়ান সি পোর্টস অথরিটি। তবে এটি পরিচালিত হয় বেসরকারি খাতে। ওডেসা মেরিন ট্রেড পোর্ট বন্দরটি পরিচালনা করে। বন্দরের বার্থের সংখ্যা ৪৬। পিয়ার রয়েছে ৫২টি।

ওডেসা বন্দরের প্রধান কনটেইনার টার্মিনাল হলো কনটেইনার টার্মিনাল ওডেসা (সিটিও)। ইউক্রেনের বৃহত্তম কনটেইনার টার্মিনাল এটি। ২০০১ সাল থেকে এটি অপারেট করে আসছে এইচপিসি ইউক্রেনিয়া, যেটি হামবুর্গভিত্তিক লজিস্টিকস গ্রুপ এইচএইচএলএর একটি সাবসিডিয়ারি। এই গ্রুপটির সূত্রে হামবুর্গ, মুগা ও ত্রিয়েস্তে বন্দরের সঙ্গে ভালো নেটওয়ার্ক তৈরি হয়েছে ওডেসা বন্দরের।

বন্দরে রয়েছে একটি ট্রানজিট-ফ্রেইট (লজিস্টিক) টার্মিনাল। ২০০৫ সালের ১৩ মে এটি চালু হয়। টার্মিনালটির স্টোরেজ এরিয়া ৫১ হাজার ৫০০ বর্গমিটার (৫ লাখ ৫৪ হাজার বর্গফুট)। সেখানে মূল্যবান পণ্য রাখার জন্য রয়েছে মোট ২ হাজার ৩৬৪ বর্গমিটার জায়গাজুড়ে নির্মিত দুটি ওয়্যারহাউস। টার্মিনালটির সার্বিক নিরাপত্তার জন্য অ্যালার্ম সিস্টেম, সার্ভিল্যান্স সিস্টেম ও অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখা হয়েছে।

কনটেইনার টার্মিনালের মতো ওডেসা বন্দরের তেল ও গ্যাস টার্মিনালটিও ইউক্রেনের সবচেয়ে বড়। সেখানে রয়েছে ছয়টি বার্থ, যেগুলোর মোট স্টোরেজ ক্যাপাসিটি ৬ লাখ ৭১ হাজার ঘনমিটার। এর দুটি বার্থ প্রাকৃতিক গ্যাসের (প্রোপেন-বিউটেন) জন্য বিশেষভাবে নির্মিত। টার্মিনালটি প্রতি বছর ৭ লাখ টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং ২ কোটি ৫৫ লাখ টন তেল ও তেলজাত পণ্য হ্যান্ডলিং করতে পারে।

কৃষ্ণ সাগর অববাহিকার সবচেয়ে বড় প্যাসেঞ্জার টার্মিনালটি এই ওডেসা বন্দরেই অবস্থিত। বছরে প্রায় অর্ধকোটি যাত্রী হ্যান্ডলিং করে বন্দরটি। সর্বোচ্চ ৩০০ মিটার দীর্ঘ জাহাজ টার্মিনালটিতে ভিড়তে পারে।

২০২১ সালে ওডেসা বন্দরে মোট ২ কোটি ২৫ লাখ ৬০ হাজার টন কার্গো হ্যান্ডলিং হয়েছে, যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৪ শতাংশ কম। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর বন্দরটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। অবশ্য কৃষ্ণ সাগর দিয়ে খাদ্যশস্য পরিবহনের লক্ষ্যে মানবিক করিডোর চালুর বিষয়ে জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। এরপর আগস্টে ওডেসা, কর্নোমর্স্ক ও ইউঝনে বন্দর থেকে ইউক্রেনের খাদ্যশস্যবাহী জাহাজ ছেড়ে যেতে শুরু করে। এই চুক্তির অধীনে আগস্টে ১০ লাখ টনের বেশি খাদ্যশস্য রপ্তানি হয় ইউক্রেন থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here