পাইরেসি ইন দ্য আর্লি মডার্ন এরা : অ্যান অ্যানথোলজি অব সোর্সেস

যদি প্রশ্ন করা হয়-সমুদ্র শিল্পের সঙ্গে কোন বিষয়টির আদিমতম সংযোগ রয়েছে, তবে যে উত্তরটি সবার আগে আসবে সেটি হলো জলদস্যুতা। সমুদ্রজয়ী অভিযাত্রীদের পাশাপাশি সাগরে ত্রাস ছড়ানো জলদস্যুদের কাহিনিও বড় একটি জায়গা জুড়ে রয়েছে ইতিহাসের পাতায়। কিছু জলদস্যু তো এমন পরিচিতি পেয়েছেন যে, তারা রীতিমতো একেকটি কিংবদন্তি চরিত্রে পরিণত হয়েছেন। সমুদ্র ইতিহাসের বিষয়ে আগ্রহ রয়েছে, অথচ ব্ল্যাকবিয়ার্ড, বার্থোলোমিউ রবার্টস, ক্যালিসো জ্যাক, হেনরি মরগ্যানের নাম শোনেননি এমন মানুষ হয়তো খুব বেশি পাওয়া যাবে না।

পাইরেসি ইন দ্য আর্লি মডার্ন এরা বইটিকে পাইরেসির ইতিহাসবিষয়ক একটি আকরগ্রন্থ বলা যায়। সুপাঠ্য এই একটি ভলিউমেই লেন ও বিয়ালুশ্চেউইস্কি সমুদ্রদস্যুদের বৈচিত্র্যপূর্ণ জীবনকাহিনি তুলে ধরেছেন। এক্ষেত্রে তারা বিভিন্ন উৎসের সহায়তা নিয়েছেন। এছাড়া তাদের নিজস্ব গবেষণা ও অনুবাদকর্মেরও অবদান রয়েছে এখানে। ১৫৪৮ থেকে ১৭২৬ সাল পর্যন্ত প্রায় দুইশ বছরের জলদস্যুতার ইতিহাস উঠে এসেছে বইটিতে, যাকে বলা হয় আর্লি-মডার্ন পাইরেসি।

আর্লি-মডার্ন পাইরেসির বিষয়ে তথ্য সংগ্রহ খুব একটা সহজ কাজ ছিল না। সেই যুগের জলদস্যুদের সামাজিক উৎপত্তিতে ছিল ভিন্নতা। তাদের অবস্থানেরও কোনো ঠিক-ঠিকানা ছিল না। তার ওপর তথ্য সংগ্রহের জন্য তাদের কাছে যাওয়াটাও ছিল ঝুঁকিপূর্ণ। পাইরেসি ইন দ্য আর্লি মডার্ন এরা বইটি সেই যুগের জলদস্যুদের সম্পর্কে জানার কঠিন কাজটি সহজ করে দিয়েছে। পাইরেসি সম্পর্কে সত্যটা জানার সুযোগ করে দিয়েছে আমাদের।

বইটিতে মোট আটটি সেকশন রয়েছে। প্রত্যেক সেশনে ভিন্ন ভিন্ন সময়কাল ও স্থানের ঘটনাবলির ওপর আলোকপাত করা হয়েছে। এই বইয়ের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো, ভিন্ন ভাষায় সংরক্ষিত বিভিন্ন ঐতিহাসিক নথিপত্র অনুবাদের মতো কঠিন কাজ সুনিপুণভাবে করেছেন লেন ও বিয়ালুশ্চেউইস্কি। এক কথায় বলা যায়, আর্লি-মডার্ন পাইরেসির অন্তর্নিহিত সত্যটা অত্যন্ত প্রাঞ্জলভাবে তুলে ধরার প্রচেষ্টায় কোনো কমতি রাখেননি তারা।

২০১৯ সালে বইটি প্রথম প্রকাশ হয় হ্যাকেট পাবলিশিং কোম্পানি থেকে। ১৬৯ পৃষ্ঠার বইটির পেপারব্যাক সংস্করণের মূল্য ১৮ ডলার।

আইএসবিএন-১০ : ১৬২৪৬৬৮২৪০

আইএসবিএন-১৩ : ৯৭৮১৬২৪৬৬৮২৪১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here