মারপোল: আর্টিকেলস, প্রোটোকলস, অ্যানেক্সেস অ্যান্ড ইউনিফায়েড ইন্টারপ্রিটেশনস ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন

অতিমাত্রায় ব্যবহারের কারণে স্থলভাগের সম্পদ যখন ক্রমশ শেষ হয়ে যাওয়ার পথে, তখন নতুন করে আশার আলো দেখাচ্ছে সমুদ্রসম্পদ। বিশেষ করে সুনীল অর্থনীতির যুগে সমুদ্র শিল্পের গুরুত্ব প্রতিনিয়ত বাড়ছে। এর সঙ্গে বিশ^বাণিজ্যের ক্রমবর্ধমান চাহিদা সমুদ্র পরিবহন খাতের ওপর চাপ তৈরি করছে।
সাগরের ব্যবহার যত বাড়ছে, এর দূষণের পরিমাণও ততটা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। টেকসই সমুদ্র শিল্প গড়ে তুলতে সামুদ্রিক পরিবেশের সুস্থতা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। এ লক্ষ্যে স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে এরই মধ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এমনই একটি উদ্যোগ হলো ইন্টারন্যাশনাল কনভেনশন ফর দ্য প্রিভেনশন অব পলিউশন ফ্রম শিপস বা মারপোল কনভেনশন।
১৯৭৩ সালে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কর্তৃক গৃহীত মারপোলের হলো জাহাজ পরিচালনা ও দুর্ঘটনাজনিত প্রভাব থেকে সামুদ্রিক পরিবেশকে সুরক্ষা প্রদানের বিষয়ে এখন পর্যন্ত গৃহীত প্রধান আন্তর্জাতিক কনভেনশন। জাহাজ চলাচলের স্বাভাবিক প্রক্রিয়াতেই বিভিন্নভাবে তেল বা ক্ষতিকর অন্যান্য পদার্থ সাগরের পানিতে পতিত হয়। এছাড়া দুর্ঘটনার কারণেও জাহাজের জ্বালানি বা ঝুঁকিপূর্ণ রাসায়নিক পানিতে ছড়িয়ে পড়তে পারে। এসব নিঃসরণ যথাসম্ভব নিয়ন্ত্রণের মাধ্যমে সামুদ্রিক পরিবেশের সুরক্ষা নিশ্চিত করাই মারপোলের লক্ষ্য।
মারপোল কনভেনশনের কৌশলগত বিষয়গুলোকে ছয়টি অ্যানেক্সে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে পাঁচটি অ্যানেক্স অন্তর্ভুক্ত করা হয় ১৯৭৩ সালের মূল কনভেনশনে, যেগুলো ১৯৭৮ সালের প্রটোকল অনুযায়ী মডিফাই করা হয়। এসব অ্যানেক্সে জাহাজের তেল, বিপজ্জনক তরল পদার্থ, প্যাকেটজাত ক্ষতিকর পদার্থ, জাহাজের পয়োনিষ্কাশন ও বর্জ্যরে কারণে সামুদ্রিক দূষণ নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে। ষষ্ঠ অ্যানেক্সটি গ্রহণ করা হয় ১৯৯৭ সালের প্রটোকলের মাধ্যমে। এটির মাধ্যমে জাহাজ কর্তৃক বায়ুদূষণ নিয়ন্ত্রণের ওপর জোর দেওয়া হয়েছে।
মারপোল কনভেনশনের বিভিন্ন আর্টিকেল, প্রোটোকল, অ্যানেক্স ও ব্যাখ্যা বিস্তারিত তুলে ধরা হয়েছে আইএমও কর্তৃক প্রকাশিত বইটিতে। এছাড়া আইএমওর মেরিন এনভায়রনমেন্ট প্রটেকশন কমিটি (এমইপিসি) কর্তৃক যেসব সংশোধন আনা হয়েছে, সেগুলোও লিপিবদ্ধ করা হয়েছে এতে।
আইএসবিএন-১০: ৯২৮০১১৬৫৭৬
আইএসবিএন-১৩: ৯৭৮-৯২৮০১১৬৫৭১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here