দ্য ওশান অব চার্ন: হাউ দ্য ইন্ডিয়ান ওশান শেপড হিউম্যান হিস্ট্রি

অর্থনৈতিক ও কৌশলগত দিক থেকে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জলভাগগুলোর অন্যতম ভারত মহাসাগর। বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ জনগোষ্ঠীর বাস এই মহাসাগরীয় অঞ্চলে। পূর্ব আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ভারত উপমহাদেশ, দক্ষিণ-পূর্ব এশিয়া ও অস্ট্রেলিয়ার উপকূলকে সংযোগকারী ভারত মহাসাগরকে ভাগ করা যায় কয়েকটি উপ-অঞ্চলে; যেখানে রাজনৈতিক, ভৌগোলিক ও জাতিগত বৈচিত্র্য প্রবল। একুশ শতকের সমুদ্রশিল্পের কেন্দ্রবিন্দু এই মহাসাগর। অঞ্চলটি জ্বালানি ও খনিজ সম্পদে সম্পদশালী। মৎস্যসম্পদও রয়েছে পর্যাপ্ত। জ্বালানি তেল ও গ্যাস আহরণের বিপুল সম্ভাবনার কারণে বিশ্ব অর্থনীতিতে ভারত মহাসাগরের গুরুত্ব প্রতিনিয়ত বাড়ছে। বৈশ্বিক বাণিজ্যের প্রায় ৩০ শতাংশ পণ্য হ্যান্ডলিং হয় এই অঞ্চলের বন্দরগুলোয়। এছাড়া বিশ্বে মোট যে পরিমাণ কনটেইনার পরিবহন হয়, তার প্রায় অর্ধেকই হয় এই মহাসাগর দিয়ে।

মানব ইতিহাসের বড় একটি অধ্যায় রচিত হয়েছে ভারত মহাসাগরের প্রবহমান স্রোতেধারায়। এক অঞ্চলের পণ্যকে অন্য অঞ্চলে সহজলভ্য করা, হাজার হাজার মাইল দূরের মানববসতিগুলোর মধ্যে সাংস্কৃতিক আদান-প্রদান, উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত জনপদগুলোয় সভ্যতার আত্মপ্রকাশ ইত্যাদি ক্ষেত্রে বিশাল এই জলরাশির অবদান অনস্বীকার্য।

আফ্রিকা থেকে ভারতবর্ষের সমৃদ্ধ নগরগুলোয় মানব অভিবাসন, মধ্যযুগে আরব শেখ ও চীনাদের সমুদ্র অভিযান, ইউরোপীয় ঔপনিবেশিক শাসনের বিস্তার ও দ্বন্দ্ব, পরাধীনতার শিকল ভেঙে স্বকীয়তার জন্য লড়াই-ইতিহাসের বহু ঘটনা ও পট-পরিবর্তনের সাক্ষী ভারত মহাসাগর ঘিরে রয়েছে অসংখ্য ঐতিহাসিক বর্ণনা ও কল্পকাহিনী। এর মধ্যে কোনটি সত্য ঘটনা, আর কোনটি মানুষের মুখে প্রচলিত বাস্তবতা বিবর্জিত কল্পিত কাহিনিতে পরিণত হয়েছে, সে বিষয়ে জানার আগ্রহ রয়েছে অনেকেরই। দ্য ওশান অব চার্ন বইটি পাঠকদের সেই আগ্রহ মেটাতে সহায়ক হবে।

বইটির লেখক সঞ্জীব সান্যাল বেশ সাবলীলভাবে ঐতিহাসিক এই অঞ্চলের গল্প তুলে ধরেছেন। বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, প্রাচীন শিলালিপি, সমুদ্রবাণিজ্যের ধারা ও প্রায় হারিয়ে যেতে বসা মৌখিক ইতিহাস পর্যালোচনা করে তিনি ভারত মহাসাগরের কালানুক্রমিক বর্ণনা প্রকাশ করেছেন। এই অঞ্চলের মধ্যযুগীয় ভূরাজনীতির স্বরূপ জানা যাবে বইটি পড়লে। একই সঙ্গে ইতিহাসের বিখ্যাত চরিত্র ও ঘটনাক্রমগুলোকে যুক্তিতর্ক দিয়ে বিশ্লেষণের প্রয়াস রয়েছে বইটিতে।

পেঙ্গুইন র‌্যানডম হাউস থেকে প্রকাশিত বইটির হার্ডকভার সংস্করণের মূল্য ৪৮ ডলার। আর সুলভ পেপারব্যাক সংস্করণ পাওয়া যাবে ১৬ ডলারে।

আইএসবিএন-১০: ০৬৭০০৮৭৩২৭

আইএসবিএন-১৩৯৭৮-০৬৭০০৮৭৩২৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here