টাইফুন মাফিয়ার কারণে চীনের শীর্ষ বন্দরগুলোর কার্যক্রম বিঘ্নিত হতে পারে

মৌসুমের দ্বাদশ টাইফুন ‘মাফিয়া’-এর সরাসরি আঘাতের শিকার হতে পারে চীনের শীর্ষ বন্দরগুলো। আগের টাইফুনের চেয়ে এবারের আঘাতটা আরও জোরালো হওয়ার আশঙ্কা রয়েছে। সেই বিষয়টি মাথায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে বন্দরগুলো। বিশেষ করে মাফিয়ার কারণে ব্যস্ত দুই বন্দর সাংহাই ও নিংবো-ঝৌশানের নিকটবর্তী অঞ্চলে ভূমিধস হওয়ার শঙ্কা রয়েছে। আগে থেকেই বিলম্বজনিত সংকটের মধ্যে থাকা বন্দর দুটি জানিয়েছে, দুর্যোগকালীন পরিস্থিতিতে বন্দর ও অভ্যন্তরীণ পরিবহন কার্যক্রম কয়েক দিন বিঘ্নিত হতে পারে।

বর্তমানে মাফিয়ার অবস্থান তাইওয়ানের ১৬৫ নটিক্যাল মাইল উত্তর-পূর্বাঞ্চলে। সেখানে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রয়েছে ঘণ্টায় প্রায় ১২০ মাইল। ঝড়টির কেন্দ্রের ব্যাস প্রায় ১০০ মাইল। তাইওয়ানের আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, টাইফুনটির ভূখণ্ডের ওপর দিয়ে যাওয়ার আশঙ্কা না থাকলেও এটির কারণে তীব্র ঢেউয়ের আঘাত ও ভারী বৃষ্টিপাতের কবলে পড়তে হবে উপকূলকে।

তাইওয়ান অতিক্রমের পর টাইফুনটির উত্তর থেকে উত্তর-পশ্চিমাঞ্চলে ধাবিত হওয়ার কথা রয়েছে। এ কারণে বিশ্বের ব্যস্ততম কনটেইনার পোর্ট সাংহাইয়ে সতর্কতা সংকেত দেখানো হয়েছে। এছাড়া চীনের দ্বিতীয় বৃহত্তম কনটেইনার পোর্ট নিংবো-ঝৌশানকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here